৪৩ বছরের রেকর্ড ভেঙে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড কলাপাড়ায়

বাংলাদেশ

বরিশাল প্রতিবেদক
16 April, 2024, 05:10 pm
Last modified: 16 April, 2024, 05:20 pm
কলাপাড়া ঝড় সতর্কীকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ বলেন, উপকূলে বৃষ্টি হলে তাপমাত্রা দ্রুত কমে যাবে। আগামী ৭২ ঘন্টার মধ্যে উপকূলে ঝড়ো হাওয়া বা ঝড়োবৃষ্টি বয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

বৈশাখের শুরুতেই তীব্র তাপদাহে পুড়ছে বরিশাল বিভাগ। ইতোমধ্যে বিভাগের পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে স্থানীয় রাডার স্টেশন। যা ছিল গত ৪৩ বছরের মধ্যে সর্বোচ্চ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন কলাপাড়া ঝড় সতর্কীকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ।

তিনি জানান, "সোমবার কলাপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি কলাপাড়া উপজেলার শুধু এবছরের সর্বোচ্চ তাপমাত্রা নয়, গত ৪৩ বছরের মধ্যে সর্বোচ্চ। আর আজ মঙ্গলবার রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যেটি বিভাগের মধ্যে সর্বোচ্চ।"

আব্দুল জব্বার শরীফ বলেন, উপকূলে বৃষ্টি হলে তাপমাত্রা দ্রুত কমে যাবে। আগামী ৭২ ঘন্টার মধ্যে উপকূলে ঝড়ো হাওয়া বা ঝড়োবৃষ্টি বয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

দেশের সর্বোচ্চ তাপমাত্রায় তীব্র গরমে সবেচেয়ে বেশি বিপাকে পড়েছেন ফুটপাতের ব্যবসায়ী, শ্রমিক ও গাড়িচালকরা। পাশাপাশি স্থানীয় বাসিন্দা ও পর্যটকরা পার করছেন দুর্বিষহ সময়।

ছবি: সৈয়দ মেহেদি হাসান/ টিবিএস

সৈকতে শরবত বিক্রেতা রুবেল বলেন, অতিরিক্ত গরমের কারণে অন্যান্য দিনের তুলনায় আজকে আমার বিক্রি অনেক বেশি। আজকে এক বেলায় আমি প্রায় ৩০০ লেবুর শরবত বিক্রি করেছি। তবে তীব্র গরমে পথের পাশে দাঁড়িয়ে শরবত বিক্রি করাও খুব কষ্টের।

বরিশাল বিভাগীয় আবহাওয়া অফিসের ইনচার্জ বশির আহমেদ বলেন, "বরিশাল জেলায় আজ মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই তাপমাত্রা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।"

কুয়াকাটায় সর্বোচ্চ তাপমাত্রার বিষয়ে তিনি বলেন, এলাকা-ভিত্তিক তাপমাত্রা বেশি হতে পারে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কলাপাড়া স্টেশনের টহল টিম ইনচার্জ ইলিয়াস হোসেন বলেন, পর্যটক ও সাধারণ মানুষের নিরাপত্তায় ফায়ার সার্ভিসের একটি টহল টিম সবসময় প্রস্তুত রাখা হয়েছে। তীব্র গরমের মধ্যে মানুষজন যেন নিরাপদে থাকার চেষ্টা করে, সেজন্য প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.