‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে হত্যাকাণ্ডকে সমর্থন করেছেন ড. ইউনূস’

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
28 March, 2024, 02:50 pm
Last modified: 28 March, 2024, 02:53 pm
আজ (২৮ মার্চ) মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “ড. ইউনূসের পুরস্কার পাওয়া নিয়ে মিথ্যা প্রচার করা হয়েছে, এটা লজ্জাজনক।”

ইসরায়েলের ভাস্কর শিল্পীর দেওয়া পুরস্কার গ্রহণ করে ড. ইউনূস ফিলিস্তিনে ইসরায়েলের চালানো গণহত্যাকে সমর্থন করেছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ।

আজ (২৮ মার্চ) মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, "ড. ইউনূসের পুরস্কার পাওয়া নিয়ে মিথ্যা প্রচার করা হয়েছে, এটা লজ্জাজনক।"

গত ২১ মার্চ ইউনূস সেন্টারের অফিসিয়াল ফেসবুক পেইজের এক পোস্টে দাবি করা হয়,  আজারবাইজানে গ্লোবাল বাকু কনফারেন্সের ১১তম দিনে ড. ইউনূস 'ইউনেস্কোর ট্রি অফ লাইফ' পুরস্কারে ভূষিত হন। 

যদিও ইউনেস্কোর ওয়েবসাইটে 'ট্রি অফ লাইফ' নামে অ্যাওয়ার্ডের কোনো ক্যাটাগরি নেই।

ইউনূস সেন্টারের ওই পোস্ট ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

ছবি: ফেসবুক

এর আগে, গতকাল এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ইউনেস্কো ড. ইউনূসকে 'ট্রি অব পিস' নামে কোনো পুরস্কার দেয়নি।

শিক্ষামন্ত্রী বলেন, "ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো একটি পুরস্কার দিয়েছে বলে সংবাদ প্রচার হচ্ছে। কিন্তু বাংলাদেশ ইউনেস্কো কমিশন এ বিষয়ে কিছু জানেনা। এরপর বিষয়টি নিশ্চিত হতে বাংলাদেশ কমিশনের পক্ষ থেকে ইউনেস্কোর সদর দপ্তরে যোগাযোগ করা হয়েছে। সদর দপ্তর জানিয়েছে, ড. মুহাম্মদ ইউনূসকে এ ধরনের কোনো সম্মাননা ইউনেস্কোর পক্ষ থেকে দেওয়া হয়নি।"

এছাড়া, ইউনেস্কোর ঢাকা অফিস নিশ্চিত করেছে, তাদের প্যারিস সদরদপ্তর এরকম কোনো পুরস্কার সম্পর্কে অবগত নয়।  এবং ১১তম বাকু ফোরামে ইউনেস্কোর কোনো আনুষ্ঠানিক প্রতিনিধিত্বও ছিল না।

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.