সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ জানাল পেট্রোবাংলা

বাংলাদেশ

ইউএনবি
11 March, 2024, 07:10 pm
Last modified: 11 March, 2024, 07:10 pm
‘বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড ২০২৪-এর অধীনে তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান’- বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। যেখানে পেট্রোবাংলা আন্তর্জাতিক তেল ও গ্যাস কোম্পানিগুলোকে (আইওসি) আমন্ত্রণ জানিয়েছে।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ইলাহী চৌধুরী বলেছেন, সমুদ্রে তেল ও গ্যাস অনুসন্ধানের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান ব্যাপক সাড়া ফেলবে।

সোমবার (১১ মার্চ) ঢাকায় পেট্রোবাংলার কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, 'দরপত্র আরও আকর্ষণীয় করতে এ বছর, আমরা কিছু নতুন বিষয় চালু করেছি- যেমন ব্রেন্টের সঙ্গে গ্যাসের দাম সংযুক্ত করা হয়েছে। একই সঙ্গে প্রতি বছর সর্বোচ্চ ৭৫ শতাংশ ব্যয় পুনরুদ্ধারের বিষয়টিও যুক্ত করা হয়েছে।'

'বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড ২০২৪-এর অধীনে তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান'- বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। যেখানে পেট্রোবাংলা আন্তর্জাতিক তেল ও গ্যাস কোম্পানিগুলোকে (আইওসি) আমন্ত্রণ জানিয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানিসচিব মো. নুরুল আলম এবং পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার।

রবিবার বিদেশে বাংলাদেশি মিশনসহ স্থানীয় সংবাদপত্র এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থার ওয়েবসাইটে দরপত্র আহ্বানের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এটি জমা দেওয়ার জন্য চলতি বছরের ৯ সেপ্টেম্বর পর্যন্ত ছয় মাস দেওয়া হয়েছে।

দরপত্র অনুসারে, মোট ২৪টি অফশোর ব্লক- যার মধ্যে নয়টি অগভীর ব্লক- এবং ১৫টি গভীর সমুদ্র ব্লক দরপত্রের জন্য উন্মুক্ত করা হয়েছে।

নয়টি অগভীর সমুদ্র ব্লক হলো: এসএস-০১, ০২, ০৩, ০৫, ০৬, ০৭, ০৮, ১০, ১১।

১৫টি গভীর সমুদ্র ব্লক হলো: ডিএস-০৮, ০৯, ১০, ১১,১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১ ও ২২।

দরদাতা এককভাবে বা অন্যান্য কোম্পানির সঙ্গে এক বা একাধিক ব্লকের জন্য দরপত্র আহ্বান করতে পারেন।

দরপত্রে আরও বলা হয়েছে, বাংলাদেশ অফশোর মডেল প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট ২০২৩-এর সঙ্গে সামঞ্জস্য রেখে সফল দরদাতাদের সঙ্গে চুক্তি সই করা হবে।

তৌফিক ইলাহী চৌধুরী জানান, সম্ভাব্য দরদাতা হিসেবে সরকারের সঙ্গে যোগাযোগ করেছে এমন ৫৫টি আইওসিকে দরপত্রের আমন্ত্রণ পাঠানো হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি ভূ-রাজনীতি সম্পর্কে একটি প্রশ্ন এড়িয়ে গেছেন যা নিলাম রাউন্ডে আইওসির অংশগ্রহণের একটি কারণ হতে পারে।

নসরুল হামিদ বলেন, এটি একটি উন্মুক্ত আহ্বান এবং যোগ্য কোম্পানি যেকোনো ব্লকের জন্য দরপত্র জমা দিতে পারবে। আগ্রহী দরদাতাদের নিয়ে রমজানের পর একটি প্রাক-নিলাম সভার আয়োজন করা হবে বলে জানান তিনি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.