ইউনিপেটুইউ’র গ্রাহকেরা ৪২০ কোটি টাকা ফেরত পাবেন: আপিল বিভাগ

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
05 March, 2024, 06:00 pm
Last modified: 05 March, 2024, 06:10 pm
আদালত ব্র্যাক ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখায় জমা থাকা এই টাকা সরকারের কোষাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন। সরকারের কাছে আবেদন করে এই টাকা ইউনিপেটুইউ’র গ্রাহকরা নিতে পারবেন বলে আদেশে বলা হয়েছে।

মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানি (এমএলএম) ইউনিপেটুইউ'র গ্রাহকদের ৪২০ কোটি টাকা ফেরত দেওয়ার নির্দেশনা দিয়েছেন আপিল বিভাগ।

আদালতে ব্র্যাক ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখায় জমা থাকা এই টাকা সরকারের কোষাগারে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন। সরকারের কাছে আবেদন করে এই টাকা ইউনিপেটুইউ'র গ্রাহকরা নিতে পারবেন বলে আদেশে বলা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। আদালতে গ্রাহকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট রাফসান আলভী।

ব্যারিস্টার অনীক আর হক সাংবাদিকদের বলেন, আজকে আপিল বিভাগে ইউনিপেটুইউ'র মামলার শুনানি হয়েছে। ইউনিপেটুইউ'র গ্রাহকদের যে টাকা জমা ছিল। ব্র্যাক ব্যাংক এলিফ্যান্ট শাখায় যে ৪২০ কোটি টাকার অ্যাকাউন্ট পাওয়া গেছে। আপিল বিভাগ আজকে নির্দেশ দিয়েছেন সেটাকে সরকারি কোষাগারে স্থানান্তর করে, সঙ্গে সঙ্গে পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার কথা বলা আছে সেটা দেবে।

তিনি বলেন, এরপর ইউনিপেটুইউ'র গ্রাহকেরা ৩০ দিনের মধ্যে আবেদন করতে পারবেন। এরপর তাদের আবেদন যাচাই-বাছাই করে তারা সিদ্ধান্ত দেবে।

তিনি আরও বলেন, এ রায়ের ফলে গ্রাহকদের টাকা পাওয়ার প্রক্রিয়া শুরু হবে। 

এক প্রশ্নের জবাবে ব্যারিস্টার অনীক বলেন, আমরা সর্বোচ্চ আদালতে বলেছি, আমরা ডিক্রি পেয়েছি। তারপর এটিতে ক্রিমিনাল একটা মামলা হয়ে ক্রোক করার অর্ডার দিয়েছিল। কিন্তু আজ পর্যন্ত দুদক বা সরকার এটাকে ক্রোক করেনি। সুতরাং আমাদেরকে কেন টাকা দেওয়া হচ্ছে না। ফলে আইনের যে ধারা রয়েছে, সেই ধারাগুলো মেনে অবরুদ্ধ এই টাকাগুলো যেন আমাদের ফেরত দেওয়া হয়।

তিনি বলেন, আপিল বিভাগ আমাদের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে আপিল বিভাগ বলে দিলেন, হ্যাঁ অবরুদ্ধ এই টাকাটা সরকারি কোষাগারে নিয়ে আইনগত যারা গ্রাহক তাদের যেন ফেরত দেওয়া হয়।

গ্রাহকেরা টাকা কীভাবে পাবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, টাকাগুলো রাষ্ট্রীয় কোষাগারে যাওয়ার পরে নির্দিষ্টভাবে আবেদন করতে হবে।

এর আগে মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানি (এমএলএম) ইউনিপেটুইউ'র কয়েকজন গ্রাহক টাকা ফেরত চেয়ে আপিল বিভাগে আবেদন করেছিলেন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.