বেইলি রোডের ভবনটিতে ফায়ার এক্সিট নেই: প্রধানমন্ত্রী

বাংলাদেশ

ইউএনবি
01 March, 2024, 03:00 pm
Last modified: 01 March, 2024, 03:04 pm
এ সময় রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে আগুনের ঘটনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী ভবন নির্মাণের সময় সব ধরনের নিয়ম-কানুন মেনে চলতে সবার প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বেইলি রোডের যে বহুতল ভবনে আগুন লাগল, সেখানে কোনো ফায়ার এক্সিট নেই।'

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবস-২০২৪ এর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

অর্থ মন্ত্রণালয় এবং বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ব্যাংক বিমা সেবারও উদ্বোধন করেন।

এ সময় রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে আগুনের ঘটনার কথা উল্লেখ করে তিনি ভবন নির্মাণের সময় সব ধরনের নিয়ম-কানুন মেনে চলতে সবার প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, 'আমরা সবসময় আমাদের স্থপতিদের অনুরোধ করি, অন্তত যখন তারা ঘর বা বিল্ডিং ডিজাইন করেন, তখন একটি ছোট খোলা বারান্দা, একটি ফায়ার এক্সিট বা বায়ুচলাচলের স্থান রাখুন। কিন্তু যেসব স্থপতি ভবন নির্মাণ করতে চান, তারা ঠিকমতো নকশাও করবেন না, মালিকরাও এক ইঞ্চি জায়গা ছাড়তে চান না।'

শেখ হাসিনা বলেন, 'বেইলি রোডে অগ্নিকাণ্ডে ৪৫ জন মারা গেছে। এর চেয়ে কষ্টের আর কী হতে পারে!'

তিনি বলেন, সরকার সব ভবনে অগ্নি নির্বাপক যন্ত্র স্থাপন এবং অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নিতে বারবার নির্দেশনা দিলেও তা মানা হচ্ছে না।

তিনি আরও বলেন, 'আমি জানি যে কোনো বিমা ছিল না, তাই তারা (বেইলি রোড অগ্নিকাণ্ডের শিকাররা) ক্ষতিপূরণ হিসেবে কিছুই পাবে না। এসব ক্ষেত্রে সচেতনতা খুবই প্রয়োজন।'
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.