বেইলি রোডে আগুন: নিহত বেড়ে ৪৬, ৩৪ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট 
01 March, 2024, 09:45 am
Last modified: 01 March, 2024, 11:33 am
আজ (১ মার্চ) সকাল সাড়ে ৯টা পর্যন্ত ৩৪ জনের মরদেহ ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে নিশ্চিত করেছেন নিউমার্কেট জোন পুলিশের সহকারী কমিশনার রিফাতুল ইসলাম। 

ছবি: টিবিএস

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর বেইলি রোডে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৬ জন হয়েছে। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল ও শেখ হাসিনা বান ইন্সিটিউটে চিকিৎসাধীন আছেন ১০ জন।

অগ্নিকাণ্ডে আহত সবার চিকিৎসার ব্যয় সরকার বহন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

আজ (১ মার্চ) সকাল সাড়ে ৯টা পর্যন্ত ৩৪ জনের মরদেহ ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে নিশ্চিত করেছেন নিউমার্কেট জোন পুলিশের সহকারী কমিশনার রিফাতুল ইসলাম। 

তিনি বলেন, 'পরিবারের সদস্যদের অনুরোধে ময়নাতদন্ত ছাড়াই মরদেহগুলো হস্তান্তর করা হচ্ছে।'

বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ৫ মিনিটের দিকে স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, 'ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে [ঢামেক] ৩৩ জন মারা গেছেন। [শেখ হাসিনা] বার্ন ইনস্টিটিটিউটে এখন পর্যন্ত ১০ জন মারা গেছেন।'

রাত আড়াইটার পরে আরও দুজনের মৃতদেহ ঢামেকে আনা হয় বলে রমনা থানার সূত্রে জানা গেছে। পরিস্থিতিকে ভয়াবহ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'যারা এখন পর্যন্ত বেঁচে আছেন, তাদের বেশিরভাগের শ্বাসনালী পুড়ে গেছে। আহতরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও বার্ন ইউনিটে ভর্তি আছেন।'

'বাইরে [অন্য হাসপাতালে] কেউ আছে কি না এখনো তথ্য পাওয়া যায়নি। ঢামেক ১৪ জন ও বার্ন ইনস্টিটিউটে আটজন চিকিৎসাধীন রয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে সবাইকে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে,' তিনি বলেন।

ছবি: টিবিএস

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা জানিয়েছেন, রাত ১টা পর্যন্ত ভবনটি থেকে ৪২ জনকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে আরও ৭৫ জনকে।

এর আগে রাত ১১টা ৫০ মিনিটে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ওই ভবনের আগুন নিয়ন্ত্রণে আনে বলে জানান কর্মকর্তারা।

ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘটনাস্থলে কাজ করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া উদ্ধার অভিযানে যোগ দেন আনসার সদস্যরাও।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, রাত ৯টা ৫০ মিনিটে তারা আগুনের খবর পান। প্রথম ইউনিট রাত ৯টা ৫৬ মিনিটে ঘটনাস্থলে পৌঁছে।

সর্বশেষ তথ্য জানাতে ঘটনাস্থলে রয়েছেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ড-এর প্রতিনিধি জিয়া চৌধুরী ও জহির রায়হান।


রাত ৩টা ২০ মিনিট

ভবনের নিচতলা থেকে আগুনের সূত্রপাত হয় বলে ভোর সোয়া ৩টায় ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান মোহাম্মদ আলী মিয়া।

'ফায়ার সার্ভিস থেকে সব তথ্য পেলেই আমরা প্রমাণ সংগ্রহ শুরু করব। সংগৃহীত আলামত আমাদের ল্যাবে পাঠানো হবে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর আগুন লাগার কারণ জানা যাবে,' বলেন তিনি।


রাত ১টা

ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মী মোহাম্মদ রাশেদ অন্য পাঁচ কর্মীসহ ভবনের পেছনের দিক দিয়ে এয়ার জাম্পিং ব্যাগ নিয়ে বের হন।

বেইলি রোডে ভবনে আগুনের ঘটনায় নিহতদের মরদেহ গ্রহণ করতে অপেক্ষা করছেন ঢামেকের কর্মীরা। ছবি: টিবিএস/জিয়া চৌধুরী

রাশেদ বলেন, এখন ছাদে কেউ নেই। ভেতরে কেউ মারা গেছে কি না জানতে চাইলে তিনি বলেন, 'আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলতে পারবেন।'


রাত পৌনে ১টা

আগুনে ক্ষতিগ্রস্ত হওয়া ভবনের পাশের একটি ভবনের একজন নিরাপত্তারক্ষী তার অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে বলেন, 'প্রথমে কোনো আগুন লাগেনি, আমরা শুধু ধোঁয়া দেখেছি। বিষয়টি দেখতে ভবনের নিচতলায় গিয়ে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের শব্দ শুনতে পাই। এরপর আগুন ভবনের ওপরের তলাগুলোয় ছড়িয়ে পড়ে।'

তিনি আরও বলেন, 'আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে, ফায়ার সার্ভিস লোকজনকে উদ্ধার করতে হিমশিম খাচ্ছিল। কেউ কেউ দড়ি বেয়ে ভবন থেকে নেমে গেলেও অনেকে তা করতে গিয়ে আহত হন।'


রাত সাড়ে ১২টা

আগুনে আহত প্রায় ১০–১৫ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়েছে।

ছবি: টিবিএস

রাত ১২টা ১৪ মিনিট

উদ্ধার অভিযানে সহায়তার জন্য ফায়ার সার্ভিসের পাশাপাশি সাধারণ আনসারের ৩টি প্লাটুন এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি) একটি প্লাটুন মোতায়েন করা হয়েছে।


রাত ১২টা

রাত ১১টা ৪০ মিনিটের দিকে ভবন থেকে উদ্ধার হওয়া সন্তু দাস দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হতে পারে। সন্তু ভবনটির তৃতীয় তলার একটি রেস্টুরেন্টে কাজ করেন।


রাত ১১টা ৫৪ মিনিট

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে জানিয়েছেন, এখন পর্যন্ত অন্তত ১৯ জনকে উদ্ধার করা হয়েছে। বর্তমানে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নেভাতে এবং উদ্ধার কাজ চালাতে কাজ করছে।


রাত পৌনে ১২টা

ঘটনাস্থলে পৌঁছেছেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। চলমান পরিস্থিতি নিয়ে খোঁজখবর নিচ্ছেন তিনি।


রাত ১১টা ২৯ মিনিট

মাত্র নয়দিন আগে ভবনের একটি প্রতিষ্ঠানে কাজে যোগ দেওয়া আব্দুল কাইয়ুম রাত ৯টা ৫৩ মিনিটে তার মাকে ক্ষুদেবার্তায় লিখেছেন: 'আগুনে আটকা পড়েছি, আমার জন্য দোয়া করো।' তিনি শেষ পর্যন্ত ভবন থেকে বেরিয়ে আসতে পেরেছিলেন।

ফুওকো রেস্তোরাঁর একজন কর্মী বলেন, 'আমরা রেস্টুরেন্ট বন্ধ করতে যাচ্ছিলাম। ভেতরে মাত্র দুজন খদ্দের ছিল। আল্লাহর রহমতে তারাও বেঁচে গেছেন, আমাদের সঙ্গে নেমে আসতে পেরেছেন।'


রাত ১১টা ১৪ মিনিট

ঘটনাস্থলে পৌঁছেছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান ও আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। অগ্নিনির্বাপণ কার্যক্রম তদারকি করছেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। পুলিশ দমকল বাহিনীর সঙ্গে যোগ দিয়েছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.