জ্বালানি তেলের পাশাপাশি ৫০ কোটি ডলারের এলএনজি আমদানিতেও অর্থায়ন করবে আইটিএফসি

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
27 February, 2024, 06:45 pm
Last modified: 27 February, 2024, 10:37 pm
এ মাসের শুরুতে জ্বালানি আমদানির প্রয়োজনীয়তা মেটাতে ২০২৪–২৫ অর্থবছরের জন্য জেদ্দাভিত্তিক ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন থেকে ২১০ কোটি ডলার ঋণ পেয়েছে বাংলাদেশ। এ ঋণ চলতি অর্থবছরে পাওয়া ১৪০ কোটি ডলার থেকে উল্লেখযোগ্য পরিমাণে বেশি।

জ্বালানি তেলের পাশাপাশি প্রায় ৫০ কোটি ডলারের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতেও ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন (আইটিএফসি) অর্থায়ন করবে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

আইটিএফসি-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানি সালেম সোনবল মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা করেন তারা। 

প্রাথমিকভাবে অর্থায়নের পরিমাণ ৫০ কোটি  ডলার হলেও শেষ পর্যন্ত এটি বাড়বে।

সোনবল আরও বলেছেন, আইটিএফসি বাংলাদেশের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে আগ্রহী।


আরও পড়ুন: জ্বালানি আমদানির জন্য আইটিএফসি থেকে ২.১ বিলিয়ন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ


আইটিএফসি'র সিইওকে ধন্যবাদ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, 'আমরা বিদ্যমান সম্পর্ক বাড়াতে ঐক্যবদ্ধভাবে কাজ করব। বাংলাদেশের অর্থনীতির আকার ধীরে ধীরে বাড়ছে। দেশের চলমান ও পরিকল্পিত প্রকল্পগুলোয় বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে।

'তেল শোধনাগার, তেল এবং গ্যাস পরিবহন পাইপলাইন, জ্বালানিসঞ্চয়ী বিদ্যুৎ, নবায়নযোগ্য শক্তি ইত্যাদি খাত বিনিয়োগ এবং অর্থায়নের জন্য উন্মুক্ত।'

বাংলাদেশ সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে চায় উল্লেখ করে তিনি বলেন, আইটিএফসি এক্ষেত্রে বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার আধুনিকায়নে ভূমিকা রাখতে পারে।


আরও পড়ুন: জ্বালানি ক্রয়, উন্নয়ন প্রকল্পের জন্য ৪.৯ বিলিয়ন ডলার ঋণ প্রস্তাব ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের


এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নূরুল আলম, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার ও আইটিএফসি মহাব্যবস্থাপক আবদিহামিদ আবু প্রমুখ।

এ মাসের শুরুতে জ্বালানি আমদানির প্রয়োজনীয়তা মেটাতে ২০২৪–২৫ অর্থবছরের জন্য জেদ্দাভিত্তিক ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন থেকে ২১০ কোটি ডলার ঋণ পেয়েছে বাংলাদেশ। এ ঋণ চলতি অর্থবছরে পাওয়া ১৪০ কোটি ডলার থেকে উল্লেখযোগ্য পরিমাণে বেশি।

ঋণ সহায়তা চুক্তির শর্ত অনুযায়ী, আইটিএফসি পেট্রোলিয়ামজাতীয় পণ্য আমদানির জন্য রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এবং তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য পেট্রোবাংলাকে অর্থায়ন করবে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.