বাংলাদেশ সফরকালে বিশ্বব্যাংকের এমডি আন্না বেজার্ড যা নিয়ে আলোচনা করেছেন

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
26 February, 2024, 02:45 pm
Last modified: 26 February, 2024, 04:38 pm
আন্না বেজার্ড বিশ্বব্যাংকের অর্থায়নে প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করার উপর জোর দেন

রবিবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আন্না বেজার্ড বাংলাদেশে তাঁর প্রথম আনুষ্ঠানিক সফরের ইতি টেনেছেন।

সফরকালে তিনি বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা করতে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি খাত ও সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং নারী উদ্যোক্তাদের সাথে সাক্ষাৎ করেন।

তাঁর সফরসঙ্গী ছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

রোহিঙ্গা জনসংখ্যা এবং চট্টগ্রাম বিভাগের স্থানীয়দের চাহিদা পূরণের জন্য দুটি নতুন প্রকল্পে ৬৫০ মিলিয়ন মার্কিন ডলারের অর্থায়ন কর্মসূচি নিয়ে আলোচনা করার পাশাপাশি বিশ্বব্যাংকের আন্না বেজার্ড আরো কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছেন।

আন্না বেজার্ড গতকাল জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতের পর প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক অগ্রগতির জন্য আরও বেশি নারী উদ্যোক্তা তৈরি করতে বিশ্বব্যাংকের (ডব্লিউবি) কাছে বিশেষ তহবিল চেয়েছে। পাশাপাশি জলবায়ু-সম্পর্কিত প্রকল্প বাস্তবায়নের জন্য স্বল্প সুদে আরো ঋণ দেওয়া হবে।

তিনি বলেন, "আমরা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করে যাচ্ছি। নারী ও পুরুষ উভয়ের জন্যই সমান সুযোগ নিশ্চিত করা হয়েছে। তাই বাংলাদেশে কোনো লিঙ্গ বৈষম্য নেই।"

শেখ হাসিনা বলেন, নারীরা এখন কৃষি থেকে শুরু করে সশস্ত্র বাহিনী, পুলিশ ও বিচার বিভাগ পর্যন্ত প্রতিটি সেক্টরে কাজ করছে।

আন্না বেজার্ড বলেন, "বিশ্বব্যাংকের নতুন ফান্ডিং প্রজেক্ট কার্যকরী হলেই বাংলাদেশকে নতুন করে ফান্ড দেওয়া হবে।"

তিনি বিশ্বব্যাংকের অর্থায়নে প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করার উপর জোর দেন।

তিনি বাংলাদেশের ম্যাক্রো ও মাইক্রো অর্থনীতির সংস্কারের উপরও জোর দেন।

বিশ্বব্যাংকের এমডি একই দিনে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও দেখা করেন।

তিনি বলেন, চলমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে বাংলাদেশ কঠিন সংকট থেকে বেরিয়ে আসতে পারবে।

আন্না বেজার্ড বলেন, "আমরা অত্যন্ত আত্মবিশ্বাসী যে বাংলাদেশ এই কঠিন সংকট থেকে বেরিয়ে আসবে। বিশেষ করে, দারিদ্র্য কমাতে এবং জনগণকে সাহায্য করেছে এমন প্রকল্পগুলো বাস্তবায়নে বাংলাদেশের সফল ট্র্যাক রেকর্ড রয়েছে।"

তিনি আরো বলেন, "আমরা মুদ্রাস্ফীতি মোকাবেলার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা বলেছি। আমরা আমাদের কাছে থাকা বেশ কয়েকটি উপকরণের মাধ্যমে এটিকে সমর্থন করতে পারি। আমরা এই সংস্কারগুলোকে সমর্থন করার উদ্দেশ্যে আমাদের কিছু মূল্যায়ন চূড়ান্ত করার অপেক্ষায় আছি।"

তিনি বলেন, "আমরা অন্যান্য যে সংস্কারের কথা বলেছিলাম সেগুলো আর্থিক খাতের জন্য গুরুত্বপূর্ণ। আমরা জনগণের সামাজিক সুরক্ষার জন্য অর্থনৈতিক সীমা এবং সংস্কারগুলোর মধ্যে সামঞ্জস্য আনার চেষ্টা করছি। সামগ্রিকভাবে আলোচনা খুব ভালো হয়েছে।"

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আন্না বেজার্ড বিএনপি নেতাদের সাথে দেখা করার আগ্রহ প্রকাশ করলেও তিনি নিরুৎসাহিত করেছেন।

অর্থমন্ত্রী আগারগাঁওয়ে ইআরডি ভবনে তার কার্যালয়ে সাংবাদিকদের সাথে আন্না বেজার্ড সাথে সাক্ষাতের পরে বলেন, "ব্যাকগ্রাউন্ড হিসাবে আমি তাঁকে (বজেরদে) বলেছিলাম যে তারা (বিশ্বব্যাংক) যাদের সাথে (বিএনপি) দেখা করতে চায় তারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিতে চায় না" 

সেসময় অর্থসচিব খায়রুজ্জামান মজুমদার, ইআরডি সচিব মো: শাহরিয়ার কাদের সিদ্দিকী, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার এবং বিশ্বব্যাংকের ঢাকা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.