কয়েকটি যাত্রীবহুল মেট্রো স্টেশনে ৩টি স্কাইওয়াক নির্মাণ করবে এমআরটি

বাংলাদেশ

03 February, 2024, 07:00 pm
Last modified: 03 February, 2024, 07:18 pm
ফার্মগেট স্টেশনের স্কাইওয়াকটি ফার্মগেট ফুটওভার ব্রিজের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে। এতে যাত্রীরা স্টেশন থেকে সরাসরি ফার্মগেট পৌঁছাতে পারবেন। একইভাবে শাহবাগ স্টেশনের স্কাইওয়াক ব্যবহার করে সরাসরি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চলে যাওয়া যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
অলংকরণ: টিবিএস

মেট্রোরেলের যাত্রীরা যেন স্টেশনে সহজে এবং সরাসরি প্রবেশ করতে পারেন, তার জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্টের সঙ্গে সংযুক্ত করে ৩টি মেট্রো স্টেশনে ৩টি স্কাইওয়াক নির্মাণ করবে ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) কর্তৃপক্ষ।

ফার্মগেট ফুটওভার ব্রিজের সঙ্গে সংযোগ রেখে একটি স্কাইওয়াক ফার্মগেট স্টেশনে স্থাপন করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সঙ্গে সরাসরি সংযোগের সুবিধার্থে দ্বিতীয় স্কাইওয়াকটি শাহবাগ স্টেশনে স্থাপন করা হবে। পল্টনের সচিবালয় স্টেশন থেকে বাংলাদেশ সচিবালয়ে সরাসরি যাওয়ার জন্য তৃতীয় স্কাইওয়াকের পরিকল্পনা করা হয়েছে।

স্কাইওয়াক হলো উঁচু করে নির্মিত আচ্ছাদিত হাঁটার পথ যা স্টেশনকে মল এবং ট্রান্সপোর্ট হাবের মতো স্থানের সঙ্গে সরাসরি সংযুক্ত করে। রোদ-বৃষ্টি যেকোনো সময় এসব স্কাইওয়াক ব্যবহার করতে পারবেন যাত্রীরা। রাস্তায় যানজট কমাতেও সহায়তা করে এগুলো।

২০২৩ সালের ২৭ নভেম্বর এমআরটি লাইন-৬-এর প্রকল্প বাস্তবায়ন কমিটির সর্বশেষ বৈঠকে এসব স্কাইওয়ে নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত এমআরটি লাইন-৬ সম্প্রসারণের জন্য অবিলম্বে একটি প্রাক-সম্ভাব্যতা যাচাই শুরুর সিদ্ধান্তও নেওয়া হয়।

কর্মকর্তারা বলছেন, এই স্কাইওয়াকগুলো সম্পূর্ণ হওয়ার পরে মেট্রোরেল ব্যবহারকারীদের চলাচল সুগম হবে।

যেমন, ফার্মগেট স্টেশনের স্কাইওয়াকটি ফার্মগেট ফুটওভার ব্রিজের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে। এতে যাত্রীরা স্টেশন থেকে সরাসরি ফার্মগেট পৌঁছাতে পারবেন। একইভাবে শাহবাগ স্টেশনের স্কাইওয়াক ব্যবহার করে সরাসরি বিএসএমএমইউতে চলে যাওয়া যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শাহবাগ স্টেশনে দুটি স্কাইওয়াকের কাজ ইতোমধ্যে চলছে। এর মধ্যে একটি বারডেম হাসপাতালের সঙ্গে এবং অন্যটি শাহবাগ ফুট-ওভারব্রিজের সঙ্গে সংযুক্ত হবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, যাত্রী ও কর্তৃপক্ষ উভয়েই স্কাইওয়াক নির্মাণের জন্য আগ্রহী।

প্রকল্পের অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, প্রবেশাধিকার নিয়ন্ত্রণের কারণে বাংলাদেশ সচিবালয়ের জন্য স্কাইওয়াক তৈরির ক্ষেত্রে বিশেষ বিবেচনার প্রয়োজন এবং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে।

সিদ্দিক বলেন, বিএসএমএমইউ কর্তৃপক্ষ প্রস্তাবিত স্কাইওয়াকের অনুমোদন দিয়েছে এবং এটি বর্তমানে নকশার পর্যায়ে রয়েছে।

তিনি আরও বলেন, স্কাইওয়াকগুলোতে দুটি র‌্যাম্প থাকবে — একটি হাসপাতালের কেবিন ব্লকের দিকে এবং অন্যটি সুপার-স্পেশালাইজড ইউনিটের দিকে।

তৃতীয় স্কাইওয়াক সম্পর্কে তিনি বলেন, 'আমাদের পরিকল্পনা ছিল এটিকে ফার্মগেট মেট্রো স্টেশন থেকে সরাসরি ফার্মগেট ফুটওভার ব্রিজের সঙ্গে সংযুক্ত করা। তবে ওই স্থানে সিটি কর্পোরেশন বয়স্ক এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সুবিধার্থে একটি চলন্ত সিঁড়ি বসানোর পরিকল্পনা করছে।'

ডিএমটিসিএল প্রধান আরও বলেন, 'যদি ফুটওভার ব্রিজের সঙ্গে র‌্যাম্প সংযুক্ত না করা হয়, তাহলে একজন মেট্রো যাত্রীকে স্টেশন থেকে নেমে আবার ফুটওভার ব্রিজে উঠতে হবে ফার্মগেট মোড় অতিক্রম করতে, যা যাত্রীদের জন্য কষ্টকর হবে।'

তবে সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে বলে আশ্বস্ত করেন তিনি।

এসব প্রকল্পের বাজেটের বিষয়ে জানতে চাইলে সিদ্দিক বলেন, প্রকল্পের নকশা শেষ করে বাজেট নির্ধারণ করা হবে।

তিনি বলেন, স্কাইওয়াক প্রকল্পের জন্য তহবিল মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) প্রকল্পের প্রধান বরাদ্দ থেকে আসবে বলে আশা করা হচ্ছে, কারণ চলমান প্রকল্পসংশ্লিষ্ট বাড়তি উন্নয়ন কর্মকাণ্ড মূল প্রকল্প ব্যয় থেকে পরিচালিত হয়।

সিদ্দিক আরও জানান, প্রস্তাবিত ৩টির বাইরে অতিরিক্ত স্কাইওয়াক নির্মাণে আপাতত কোনো পরিকল্পনা নেই।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.