নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টা করতে হবে: মন্ত্রিসভার প্রথম বৈঠকে প্রধানমন্ত্রী

বাংলাদেশ

15 January, 2024, 06:10 pm
Last modified: 15 January, 2024, 07:09 pm
প্রধানমন্ত্রী বলেন, ‘রমজানে যেসব পণ্যের চাহিদা বেড়ে যায়– সেগুলোর পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে হবে। পণ্যমূল্য নিয়ন্ত্রণে সর্বোচ্চ প্রচেষ্টা করতে হবে।

সোমবার (১৫ জানুয়ারি) নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: পিআইডি

নতুন সরকারের প্রথম মন্ত্রিসভা বৈঠকে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণসহ বেশকিছু বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রধানমন্ত্রী বলেছেন, 'রমজানে যেসব পণ্যের চাহিদা বেড়ে যায়– সেগুলোর পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে হবে। পণ্যমূল্য নিয়ন্ত্রণে সর্বোচ্চ প্রচেষ্টা করতে হবে।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে যেসব অঙ্গীকার করা হয়েছে– সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সেসব বাস্তবায়নে কর্মপরিকল্পনা নিতে এবং বাস্তবায়ন ও মনিটরিং করারও নির্দেশনা দেন তিনি।    

আজ সোমবার (১৫ জানুয়ারি) মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে এসব কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, কৃষি উৎপাদন যাতে কোনভাবেই ব্যাহত না হয়– সেদিকে গুরুত্ব দিয়ে কৃষিপণ্য সংরক্ষণাগার নির্মাণ করতে বলেছেন প্রধানমন্ত্রী। যেসব প্রকল্পের বাস্তবায়ন শেষের দিকে রয়েছে– সেসব প্রকল্পে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিয়ে প্রকল্পগুলো সম্পন্ন করতে, এবং নতুন প্রকল্প নেওয়ার ক্ষেত্রে জনগণের জন্য তা কতটা কাজে লাগবে– সেদিকে গুরুত্ব দিয়ে সম্ভাবনা যাচাই করতে বলেছেন।

প্রধানমন্ত্রী সরকারি কেনাকাটাসহ সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতেও নির্দেশনা দেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, তিনি (প্রধানমন্ত্রী) সামাজিক নিরাপত্তা বেষ্টনীর প্রকৃত সুবিধা যেন দরিদ্ররা পান সেদিকে গুরুত্ব দিতে বলেছেন। মন্ত্রিসভাকে সরকারের শূন্য পদগুলো পূরণ করতে বলেন।

এসময় রপ্তানি সম্প্রসারণে নতুন বাজার খুঁজতে বলেছেন।  একই সাথে চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটপণ্য এবং কৃষি পণ্য রপ্তানি বাড়াতে এসব খাতের জন্য তৈরি পোশাক শিল্পের মতো সুবিধা নিশ্চিত করতে বলেছেন। আইসিটি শিক্ষাকে কর্মসূচি করার নির্দেশনা দিয়েছেন এবং ফ্রিল্যান্সিং বাড়ানোর ওপর জোর দিতে বলেছেন।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.