১৮ ও ১৯ জানুয়ারি দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা, আরো বাড়বে শীত

বাংলাদেশ

13 January, 2024, 10:35 am
Last modified: 13 January, 2024, 12:27 pm
গতকাল শুক্রবার (১২ জানুয়ারি) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গা ও কিশোরগঞ্জের নিকলিতে, ৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

সারাদেশে গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাত থেকেই তীব্র শীত পড়তে শুরু করেছে। এটি আরো এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে। এছাড়াও আগামী বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ও শুক্রবার (১৯ জানুয়ারি) দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইডি গবেষক এবং আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ।

এই আবহাওয়াবিদ জানান, দেশের বিভিন্ন স্থানে ৫০ থেকে ১০০ মিলিমিটার এবং খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের জেলাগুলোতে আরো বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর শীত আরো বাড়বে এবং প্রায় এক সপ্তাহ পুরো দেশে ঘন কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গতকাল শুক্রবার (১২ জানুয়ারি) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গা ও কিশোরগঞ্জের নিকলিতে, ৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টে মোস্তফা কামাল পলাশ উল্লেখ করেন, 'শক্তিশালী পশ্চিমা লঘুচাপের প্রভাবে আগামী ১৮ ও ১৯ ই জানুয়ারি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ওপরে ৫০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে ইউরোপিয়ান ও আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো।'

তবে আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম মডেল অনুসারে, ২০ থেকে ৪০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ পলাশ জানান খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের জেলাগুলোতে তুলনামূলক বেশি পরিমাণ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী সোমবারের (১৫ জানুয়ারি) মধ্যে এটি আরো স্পষ্টভাবে জানা যাবে।

তিনি বলেন, 'আলু চাষিদের জন্য পরামর্শ হলো- আগামী সোমবারের পরে কৃত্রিম সেচ না দেওয়া। অতিরিক্ত পানি নিষ্কাষনের ব্যবস্থা করে রাখা। তরমুজ চাষিদের জন্য পরামর্শ হলো- অতিরিক্ত পানি নিষ্কাষনের ব্যবস্থা করে রাখা এবং ইট ভাটা মালিকদের জন্য পরামর্শ হলো- কাঁচা ইট রক্ষায় ব্যবস্থা নেওয়া।'

আরো বাড়বে শীত

গত বৃহস্পতিবার থেকে সারাদেশে শীতের দাপট বেড়েছে। উত্তরবঙ্গে কনকনে ঠাণ্ডার এমন আবহ থাকবে মাসজুড়ে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েক দিন কনকনে শীত থাকার সম্ভাবনা রয়েছে। তীব্র কুয়াশাও থাকবে। কুয়াশার কারণে দেশজুড়ে শীতল আবহাওয়া থাকতে পারে। এছাড়া শক্তিশালী পশ্চিমা লঘুচাপের প্রভাবে ১৮ থেকে ২০ জানুয়ারি দেশব্যাপী বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর গতকাল শুক্রবার সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছিল  কিশোরগঞ্জ, পাবনা, দিনাজপুর ও চুয়াডাঙ্গা জেলাগুলোর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়াও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানান, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, দেশব্যাপী চলমান কুয়াশার বিস্তার থাকবে সপ্তাহজুড়ে। শনিবার পর্যন্ত উত্তর-পূর্ব দিকের বিভাগগুলোর ওপরে কুয়াশা বৃদ্ধি পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণ-পশ্চিম দিকের বিভাগগুলোর ওপরে কুয়াশা কমতে থাকবে। সপ্তাহের শেষের দিকে আবারও রংপুর ও রাজশাহী বিভাগের কোনো কোনো জেলায় তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.