শপথ নিলেন আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা

বাংলাদেশ

টিবিএস ডেস্ক
10 January, 2024, 11:15 am
Last modified: 10 January, 2024, 02:02 pm
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিজেও রংপুর–৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাই প্রথমে তিনি নিজেই সংসদ সদস্য হিসেবে নিজের শপথ নেন। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জাপা) ও স্বতন্ত্র থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। আজ (বুধবার) সকাল ১১ টার দিকে জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান একাদশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এবারের নির্বাচনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিজেও রংপুর–৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাই প্রথমে তিনি নিজেই সংসদ সদস্য হিসেবে নিজের শপথ নেন।

এরপর শেখ হাসিনাসহ আওয়ামী লীগের অন্যান্য সংসদ সদস্যদের একসাথে শপথ বাক্য পাঠ করান স্পিকার। পরে সবাই শপথপত্রে সই করেন। জাতীয় পার্টি ও স্বতন্ত্র হিসাবে বিজয়ীরাও পর্যায়ক্রমে শপথ নেন।

সংবিধানের ১৪৮ (২ক) অনুচ্ছেদ অনুসারে, নবনির্বাচিত সংসদ সদস্যরা নির্বাচনী ফলাফল সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার তিন দিনের মধ্যে শপথ নিতে বাধ্য। অন্যথায় তাদের সদস্যপদ বাতিল করা হবে।

সেক্ষেত্রে দ্বাদশ জাতীয় নির্বাচনের ফলাফল নিয়ে গতকাল (মঙ্গলবার) ২৯৮ জন নবনির্বাচিত সংসদ সদস্যের বিস্তারিত গেজেট প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
এদিকে আগামীকাল (বৃহস্পতিবার) বিকালে নতুন মন্ত্রিসভা গঠন হবে বলে জানা গেছে। সেদিন সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী ও নতুন মন্ত্রীদের শপথ পাঠের সময় নির্ধারণ করা হয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) গ্যাজেট অনুযায়ী, এবারের নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২২২ আসন। এছাড়াও জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন আর স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছে ৬৫টি আসন, যাদের বেশিরভাগই আওয়ামী লীগের নেতা।

ফলে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। এর আগে ১৯৯৬-২০০১ মেয়াদে ক্ষমতায় ছিল আওয়ামী লীগ।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.