উদ্ভাবনী সূচকে ৩ ধাপ পিছিয়েছে বাংলাদেশ; ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার পেছনে অবস্থান

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
28 September, 2023, 10:00 pm
Last modified: 28 September, 2023, 09:59 pm

বৈশ্বিক উদ্ভাবনী সূচক (জিআইআই) ২০২৩-এ বাংলাদেশ তিন ধাপ পিছিয়েছে তিন ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১৩২টি দেশের মধ্যে এবার ১০৫তম অবস্থানে নেমে এসেছে বাংলাদেশ। আগেরবার ১৩২ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০২তম। 

উদ্ভাবনী সূচকে বাংলাদেশ এবার ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছে।

জাতিসংঘের সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (উইপো) বুধবার বৈশ্বিক উদ্ভাবনী সূচকের প্রতিবেদন প্রকাশ করেছে। বিশ্বের অর্থনীতিগুলোর উদ্ভাবনী ক্ষমতা অনুসারে এ র‍্যাঙ্কিং তৈরি করে সংস্থাটি।

২০২০ ও ২০২১ সালে জিআইআই সূচকে বাংলাদেশের ১১৬তম অবস্থানে ছিল। ২০২২ সাল ১৪ ধাপ এগিয়ে এ র‍্যাঙ্কিংয়ে ১০২তম অবস্থানে উঠে আসে। 

১০০-র মধ্যে ৬৭.৬ স্কোর নিয়ে এ বছরও জিআইআই সূচকে বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী অর্থনীতির দেশের তালিকায় প্রথম স্থান দখল করেছে সুইজারল্যান্ড। এ তালিকায় এরপরই আছে সুইডেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সিঙ্গাপুর। 

২০.২ স্কোর নিয়ে চলতি বছর বিশ্বের ৩৭টি নিম্ন-মধ্যম আয়ের দেশের মধ্যে ২২তম এবং মধ্য ও দক্ষিণ এশিয়ার ১০টি অর্থনীতির মধ্যে ৭ম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

মধ্য ও দক্ষিণ এশিয়ায় ৪০তম অবস্থান দখল করে এই অঞ্চলে এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো পারফর্ম করেছে ভারত।

দক্ষিণ এশিয়ায় ভারতের পরই সবচেয়ে উদ্ভাবনী দেশের স্থান দখল করেছে পাকিস্তান (৮৮তম), শ্রীলঙ্কা (৯০তম), বাংলাদেশ (১০৫তম) ও নেপাল (১০৮তম)।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.