সৈকতে ভেসে আসা বিপন্ন প্রজাতির বনরুই উদ্ধার

বাংলাদেশ

কক্সবাজার প্রতিনিধি
15 September, 2023, 04:00 pm
Last modified: 15 September, 2023, 04:17 pm
উদ্ধার হওয়া বনরুইটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে হিমছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে আসা বিপন্ন প্রজাতির ১টি বনরুই উদ্ধার করা হয়েছে। দেশীয় প্রজাতির বনরুইটির ওজন প্রায় ৪ কেজি।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে কক্সবাজার সমুদ্রসৈকতের সমিতি পাড়া এলাকা থেকে এটি উদ্ধার করা হয় বলে জানিয়েছেন ইকো লাইফ প্রকল্পের এনআরএম ম্যানেজার আব্দুল কাইয়ূম।

তিনি বলেন, গেল দু'দিন ভারী বৃষ্টিপাত হয়েছে, যে কারণে হিমছড়ি জাতীয় উদ্যানের পাহাড় থেকে ছড়া হয়ে হয়তো বনরুইটি সাগরে চলে যায়। শুক্রবার সকালে সৈকতের সমিতিপাড়া পয়েন্টে বনরুইটি ভেসে আসলে ফয়সাল নামের এক যুবক এটিকে তার বাসায় নিয়ে যায়। পরবর্তীতে ইকোফিস প্রকল্পের সিপিজি ও ব্লুগার্ড সদস্যরা বিষয়টি জানতে পেরে ইকো লাইফ প্রকল্পের ডিপিডি ড. শফিকুর রহমানকে জানান।

"এরপর ড. শফিকুর রহমানের নির্দেশে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকাম) ও ইউএসএআইডি'র ইকো লাইফ প্রকল্প ও ইকোফিস প্রকল্পের সিপিজি ও ব্লুগার্ড এর সহযোগিতায় সমিতিপাড়া ফয়সালের বাসা থেকে বনরুই উদ্ধার করা হয়।"

আব্দুল কাইয়ূম জানান, দেশি বনরুইটি দীর্ঘ ও সরু দেহের। এই স্তন্যপায়ী প্রাণীটির মাথা ছোট ও ত্রিকোণাকার। মাথা ও পিঠসহ দেহ প্রায় ১৫-১৮ সারি শক্ত আঁইশে ঢাকা; লেজে রয়েছে প্রায় ১৪-১৬ সারি। উদ্ধার করা বনরুইটি কক্সবাজার দক্ষিণ বনবিভাগের কক্সবাজার রেঞ্জ অফিসে বন বিভাগের কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের কক্সবাজার রেঞ্জ অফিসের বন কর্মকর্তা সমীর রঞ্জন বলেন, উদ্ধার হওয়া বনরুইটিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হবে।এরপরই হিমছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.