জব্দকৃত ১২৫ কেজি স্বর্ণ বাংলাদেশ ব্যাংকে জমা দিল চট্টগ্রাম কাস্টম হাউস

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
14 September, 2023, 02:25 pm
Last modified: 14 September, 2023, 04:32 pm
ঢাকা বিমানবন্দরে ঢাকা কাস্টম হাউসের গুদাম থেকে স্বর্ণ চুরির ঘটনার পর তড়িঘড়ি করে চট্টগ্রাম কাস্টম হাউস স্বর্ণ জমা দেওয়ার প্রক্রিয়া শুরু করে কাস্টম কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর দিয়ে বিভিন্ন সময়ে আটক হওয়া ১২৫ কেজি ওজনের স্বর্ণ ও স্বর্ণবার বাংলাদেশ ব্যাংকে জমা দিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস। 

বুধবার (১৩ সেপ্টেম্বর) পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজনকে সঙ্গে নিয়ে বাংলাদেশ ব্যাংকের ভল্টে এসব স্বর্ণ জমা দেয় কাস্টমস।

ঢাকা বিমানবন্দরে ঢাকা কাস্টম হাউসের গুদাম থেকে স্বর্ণ চুরির ঘটনার পর তড়িঘড়ি করে চট্টগ্রাম কাস্টম হাউস স্বর্ণ জমা দেওয়ার প্রক্রিয়া শুরু করে কাস্টম কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম কাস্টম হাউসের মুখপাত্র ও ডেপুটি কমিশনার ব্যারিস্টার মো. বদরুজ্জামান মুন্সী টিবিএসকে বলেন, "জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী বাাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিসে স্বর্ণগুলো জমা দেওয়া হয়েছে। প্রতি মাসে বাংলাদেশ ব্যাংকে স্বর্ণ জমা দেওয়া হয়।"

স্বর্ণ জমা দান প্রক্রিয়ায় থাকা একটি সংস্থা টিবিএসকে নিশ্চিত করেছে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে বুধবার ১২৫ কেজি স্বর্ণ জমা দেওয়া হয়েছে। 

এর আগে গত মঙ্গলবার থেকে চট্টগ্রাম কাস্টম হাউসের কাস্টডিয়ান শাখা স্বর্ণের ইনভেন্ট্রি শুরু করে। সেজন্য মঙ্গল ও বুধবার এই শাখার নিয়মিত কার্যক্রম বন্ধ রাখা হয়। এতে ভোগান্তিতে পড়েন সেবা গ্রহীতারা। 

উল্লেখ্য, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে অবৈধ পথে আনা স্বর্ণ ও স্বর্ণবার উদ্ধার করেন কাস্টমস সহ বিমানবন্দরে নিয়োজিত বিভিন্ন সংস্থা। উদ্ধারকৃত এসব স্বর্ণ চট্টগ্রাম কাস্টম হাউসের কাস্টডিয়ান শাখায় প্রেরণ করা হয়। রাষ্ট্রের অনুকুলে যেসব স্বর্ণ বাজেয়াপ্ত করা হয় সেগুলো পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকে জমা দেয় কাস্টম। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.