বিআরটিসির জন্য ৩৪০টি বাস কেনার প্রকল্প অনুমোদন

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
06 September, 2023, 10:00 am
Last modified: 06 September, 2023, 10:09 am
মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) একনেক সভায় ১২,৯৫১ কোটি টাকার মোট ১৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে ১০টি নতুন প্রকল্প এবং ৭টি সংশোধিত প্রকল্প।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)-এর জন্য ৩৪০টি নতুন বাস কেনার প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। সেইসঙ্গে, চট্টগ্রামে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুরে একটি মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণের দুটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অনুমোদিত প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

মঙ্গলবারের একনেক সভায় ১২,৯৫১ কোটি টাকার মোট ১৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে ১০টি নতুন প্রকল্প এবং ৭টি সংশোধিত প্রকল্প।

প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, আগামী বছরের মধ্যে দক্ষিণ কোরিয়া থেকে ১,১৩৩ কোটি টাকা ব্যয়ে ১৪০টি সিটি বাস ও ২০০টি ইন্টারসিটি বাস কেনা হবে, যার সবকটিই সিএনজিচালিত সিঙ্গেল ডেকার এসি বাস। 

বাস কেনার এই প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে নমনীয় ঋণ হিসেবে দক্ষিণ কোরিয়ার কাছ থেকে পাওয়া যাবে ৮২৮.৬৩ কোটি টাকা।

এদিকে, অন্য এক প্রকল্পের অধীনে চট্টগ্রামের চট্রগ্রাম জেলার সীতাকুণ্ডের সলিমপুরে ১,৮৫৮.৭৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হবে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়। এই প্রকল্পের আওতায় ১০টি আবাসিক এবং ১৪টি অনাবাসিক ভবন নির্মাণসহ  চিকিৎসা ও শল্য চিকিৎসা সরঞ্জামাদি কেনা হবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে চট্রগ্রাম ও এর আশেপাশের প্রায় ৩.৫০ কোটি লোক স্বাস্থ্যসেবার সুযোগ পাবে। পাশাপাশি বিশেষায়িত স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষা সংশ্লিষ্ট বিভাগ চালুকরণ এবং উন্নতমানের স্বাস্থ্য সংক্রান্ত গবেষণার মাধ্যমে চিকিৎসা জনশক্তি ও অন্যান্য সুবিধাসমূহ বৃদ্ধি করা সম্ভব হবে। ২০২৫ সালের জুনের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এছাড়া, চাঁদপুর ও তৎসংলগ্ন এলাকার ২৬ লাখ জনসাধারণের জন্য আধুনিক ও বিশেষায়িত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ডাকাতিয়া নদীর পাড়ে নির্মাণ করা হবে আরেকটি মেডিকেল কলেজ হাসপাতাল ও নার্সিং কলেজ।

প্রকল্প প্রস্তাব অনুযায়ী, চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপনের মাধ্যমে প্রতিবছর মানসম্মত ৫০ জন চিকিৎসক ও ১০০ জন  নার্স তৈরি করা সম্ভব হবে।

এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১,৩৭০.৭৪ কোটি টাকা। ২০২৬ সালের জুনের মধ্যে প্রকল্পের বাস্তবায়ন কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এদিকে, একনেক সভায় অবকাঠামো নকশায় যাতে ভুল না হয়ে সে বিষয়ে সাবধান হতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ সময় প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে পরিকল্পনা মন্ত্রী বলেন, "প্রকল্পের প্রথম পর্যায়ে সঠিকভাবে নকশা প্রণয়ন করতে হবে, যাতে মাঝ পথে নকশার ভুলের কারণে কোনো অবকাঠামো ভাঙ্গতে না হয়। ভুল নকশার কারণে অর্থের অপচয় ও সময়ও নষ্ট হয়।"

নড়াইলের কালিয়া নামক স্থাপনে নবগঙ্গা নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্পের সংশোধিত প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এ কথা বলেন। 

পরিকল্পনা মন্ত্রী জানান, "এই সেতুর প্রথমে যে নকশা করা হয়েছিল, তাতে দেখা যায় সেতুর নিচ দিয়ে নৌ-যান চলাচল করতে পারছে না। ফলে সেতুর একটি অংশ ভাঙ্গতে হয়েছে। এতে অর্থের ও সময়ের অপচয় হয়েছে। প্রধনমন্ত্রী এতে বিরক্তি প্রকাশ করেছেন।" 

নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণ প্রকল্পে শুরুতে ব্যয় ধরা হয়েছিল ৭৫ কোটি টাকা। নতুন করে  এই প্রকল্পের আরও ৬০.৭৮ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। 

একনেক সভায় গাজীপুরের ধীরাশ্রমে একটি ইনল্যান্ড কন্টেইনার ডিপো (আইসিডি) নির্মাণে ভূমি অধিগ্রহণ এবং রেল লিংক নির্মাণের প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ রেলওয়ের এই প্রকল্পে মোট ব্যয় হবে ৩,৪০২.৮৯ কোটি টাকা। 

পরিকল্পনা মন্ত্রী জানান, অনেক সময় দেখা যায়, মোট প্রকল্প ব্যয়ের ৬০ থেকে ৭০ শতাংশ চলে যায় ভূমি অধিগ্রহণে। অনেক সময় সরকারিভাবে ভূমি অধিগ্রহণ হবে জেনে অনেকেই নতুন ভবন নির্মাণ করে রাখে বেশি ক্ষতিপূরণ পাওয়ার আশায়। 

"এক্ষেত্রে কোনো স্থানে সরকারি প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত হওয়ার সঙ্গে সঙ্গে ওই জায়গার ছবি তুলে রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তার মতে, এর মাধ্যমে বাড়তি ক্ষতিপূরণ দাবি করার সুযোগ পাবেন না সংশ্লিষ্ট জমির মালিকরা," যোগ করেন তিনি।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.