নগর ব্যবস্থাপনা ও গ্রামীণ সড়ক উন্নয়নে ৪৯০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
14 August, 2023, 07:20 pm
Last modified: 14 August, 2023, 07:24 pm
বাংলাদেশের ৮৮টি পৌরসভার বসবাসযোগ্যতা উন্নত করতে সমন্বিত ও টেকসই নগর উন্নয়ন অর্জনে সহায়তার জন্য ৩০০ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকার সোমবার (১৪ আগস্ট) দেশে নগর ব্যবস্থাপনা এবং গ্রামীণ সড়ক উন্নয়নে ৪৯০ মিলিয়ন ডলার ঋণের জন্য দুটি চুক্তি স্বাক্ষর করেছে।

বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এডিপির পক্ষে কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে স্বাক্ষর করেন। 

নগর ব্যবস্থাপনা ও পরিকাঠামো উন্নয়ন

বাংলাদেশের ৮৮টি পৌরসভার বসবাসযোগ্যতা উন্নত করতে সমন্বিত ও টেকসই নগর উন্নয়ন অর্জনে সহায়তার জন্য ৩০০ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের পৌর উন্নয়ন পরিকল্পনার উপর ভিত্তি করে নগর ব্যবস্থাপনাকে শক্তিশালী করা এবং উন্নত সেবা প্রদানে মূলধন বিনিয়োগ এই প্রকল্পের লক্ষ্য।

এডিবি-এর কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করার মূল চাবিকাঠি হবে জলবায়ু সহনশীল এবং টেকসই নগর উন্নয়ন। 

তিনি আরো বলেন, বাংলাদেশে নগর ব্যবস্থাপনা এবং অবকাঠামোগত উন্নতিতে এডিবি তার ২০ বছরের অভিজ্ঞতার ভিত্তিতে, এই প্রকল্পটিতে আরও অর্থপূর্ণ পৌর সংস্কার অর্জনে একটি কর্মক্ষমতা-ভিত্তিক পদ্ধতি অন্তর্ভুক্ত করবে। 

ইনক্লুসিভ মিউনিসিপ্যাল গভর্নেন্সের জন্য প্রাতিষ্ঠানিক ক্ষমতা জোরদার করতে, এই ফলাফল-ভিত্তিক ঋণ প্রতিটি পৌরসভায় ব্যবস্থাপনা উন্নতিতে কর্মপরিকল্পনা প্রস্তুত ও বাস্তবায়নে সহায়তা করবে। এবং রাজস্ব ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়ে মনিটরিং ও মূল্যায়ন ব্যবস্থা ডিজিটালাইজ করবে। 

এই প্রকল্পে নারীদের নেতৃত্বের ভূমিকা উন্নয়নে নেওয়া কর্মসূচিকে সমর্থন দেওয়া হবে। এছাড়া নারী ও অরক্ষিতদের সুনির্দিষ্ট চাহিদা মোকাবেলার জন্য বাজেট নির্ধারণ করা হবে। 
বৃষ্টির পানি নিষ্কাশনে অন্তত ৯০০ কিলোমিটার ড্রেন ব্যবস্থা উন্নত করা হবে। ১,৫০০ কিলোমিটার সড়ক সংস্কার করা হবে। নারী ও অরক্ষিতদের চাহিদা বিবেচনায় পাবলিক সুবিধাগুলি পুনর্নির্মাণ বা উন্নত করা হবে। ঋণের ৬০ শতাংশ জলবায়ু অর্থায়নসহ শহুরে স্থিতিস্থাপকতার জন্য নির্ধারিত থাকবে। 

প্রকল্পে আরো ২০০ মিলিয়ন ডলার অর্থায়ন করবে এজেন্সি ফ্রান্সাইজ ডি ডেভেলপমেন্ট। আর সরকার এই প্রকল্পের জন্য বরাদ্দ করছে ১৮৯ মিলিয়ন ডলার। 

রুরাল কানেকটিভিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট

চলমান রুরাল কানেকটিভিটি ডেভেলপমেন্ট প্রকল্পের জন্য ১৯০ মিলিয়ন ডলারের আরেকটি ঋণ স্বাক্ষরিত হয়েছে। যে প্রকল্প গ্রামীণ সড়ক উন্নয়ন, কৃষি এলাকাগুলি আরও উৎপাদনশীল করা এবং গ্রামীণ আর্থ-সামাজিক কেন্দ্রগুলির উন্নতি করছে।

এডিমন বলেন, এই প্রকল্পটি সামাজিক পরিষেবার সহজলভ্যতা এবং গ্রামীণ এলাকায় অর্থনৈতিক সুযোগ বৃদ্ধিতে সহায়তা করবে। জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের জন্য গ্রামীণ এলাকাকে আরও স্থিতিস্থাপক করে তুলবে। 

তিনি আরো বলেন, এই প্রকল্পে রাস্তার নকশা এবং নির্মাণকে আরও জলবায়ু এবং দুর্যোগ সহনীয় করার মাধ্যমে গ্রামীণ সড়ক সম্প্রসারণ ও উন্নত করবে এডিবি। 

২০১৮ সালের নভেম্বরে অনুমোদিত চলমান প্রকল্পটিতে প্রায় ১,৭০০ কিলোমিটার (কিমি) গ্রামীণ সড়ক উন্নত করা হয়েছে।  

গ্রামীণ অবকাঠামো এবং সড়ক ব্যবহারকারীদের সক্ষমতা বাড়িয়েছে এবং গ্রামীণ সড়কের মাস্টার প্লান উন্নত করেছে। ২০২০ সাল থেকে ৯০০ কিলোমিটারের বেশি গ্রামীণ রাস্তা মূল সড়কে যুক্ত করা হয়েছে।
    
এই অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে জলবায়ু সহিষ্ণু নকশায় আরো ১,৩৫০ কিলোমিটার গ্রামীণ রাস্তা উন্ন্ত করা হবে। প্রকল্পটি জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য প্রকৃতি-ভিত্তিক বায়োইঞ্জিনিয়ারিং সমাধান গ্রহণে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের সক্ষমতাকেও শক্তিশালী করবে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.