ডেঙ্গু: ফুল হাতা জামা পরার পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বাংলাদেশ

টিবিএস ডেস্ক 
12 August, 2023, 04:25 pm
Last modified: 12 August, 2023, 04:26 pm
উন্মুক্ত ত্বকে প্রতিরোধক ব্যবহার, বাসায় কয়েল বা স্প্রে ব্যবহার এবং মশা প্রবেশের সম্ভাবনা কমাতে দরজা ও জানালায় মশা প্রতিরোধক নেট ব্যবহারের কথা বলা হয়েছে নির্দেশনায়। 

বাংলাদেশে ডেঙ্গু প্রতিরোধে মানুষদেরকে ফুল হাতা জামা ও ফুল প্যান্ট পরার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এছাড়াও উন্মুক্ত ত্বকে প্রতিরোধক ব্যবহার, বাসায় কয়েল বা স্প্রে ব্যবহার এবং মশা প্রবেশের সম্ভাবনা কমাতে দরজা ও জানালায় মশা প্রতিরোধক নেট ব্যবহারের কথা বলা হয়েছে নির্দেশনায়। 

চলতি বছর বাংলাদেশে ডেঙ্গু ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৯,৪৮৩ জনের ডেঙ্গু আক্রান্তের খবর নথিভুক্ত করা হয়েছে। মৃত্যু হয়েছে ৩২৭ জনের। যা এখন পর্যন্ত কোন বছরে সর্বোচ্চ। মৃত্যুহার ০.৪৭ শতাংশ। ৬৪টি জেলাতেই ডেঙ্গু সংক্রমিত হচ্ছে। 

শুধুমাত্র জুলাই মাসে ৪৩, ৮৫৪ জন আক্রান্ত ও ২০৪ জনের মৃত্যু নথিভুক্ত হয়েছে। এ মাসে আক্রান্ত ও মৃত্যুর হার মোট সংখ্যার যথাক্রমে ৬৩ ও ৬২ শতাংশ। 

ডব্লিউএইচও বলছে, 'অস্বাভাবিক পর্যায়ের বৃষ্টিপাতের পাশাপাশি উচ্চ তাপমাত্রা ও উচ্চ আর্দ্রতার মিলিত প্রভাবের কারণে বাংলাদেশে মশার সংখ্যা বেড়েছে। এতে বেশি হারে মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। 

বাংলাদেশে ক্রমবর্ধমান আক্রান্তের সংখ্যা, মৃত্যুহার ও সব জেলায় বিস্তৃতির কারণে ডেঙ্গুর ঝুঁকি 'উচ্চ' বলে মূল্যায়ন করেছে ডব্লিউএইচও। 

ডেঙ্গু মোকাবেলায় মশার জনসংখ্যা নিয়ন্ত্রণে বাংলাদেশে সমন্বিত ভেক্টর ব্যবস্থাপনা (আইভিএম) গ্রহণের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সম্ভাব্য প্রজনন স্থান হ্রাস করা, বাহক মশা দমন ও মানুষদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 

নির্দেশনায় সুনির্দিষ্টভাবে লার্ভা এবং প্রাপ্তবয়স্ক মশার জন্য ভেক্টর নিয়ন্ত্রণের কৌশল প্রয়োগ, মশা প্রজননের সম্ভাব্য উৎস হ্রাস করা, গৃহস্থালির পানি সংরক্ষণের পাত্রগুলো ঢেকে রাখা, প্রতি সপ্তাহে পরিষ্কার করা এবং মশারি ব্যবহারের কথা বলা হয়েছে।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.