ভারী বর্ষণে বন্ধ চবির শাটল ট্রেন, ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ভূমিধস, আহত ১

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
07 August, 2023, 02:25 pm
Last modified: 07 August, 2023, 02:32 pm
সোমবার (৭ আগস্ট) ভোর সাড়ে ৪টার দিকে ক্যাম্পাসের শাহী কলোনিতে ভূমিধসের ঘটনায় একজন আহত হয়েছেন।
ছবি: টিবিএস

টানা ভারী বর্ষণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রেললাইন পানিতে ডুবে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। সেইসঙ্গে, ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ভূমি ধসের ঘটনাও ঘটেছে।

সোমবার (৭ আগস্ট) ভোর সাড়ে ৪টার দিকে ক্যাম্পাসের শাহী কলোনিতে ভূমিধসের ঘটনায় একজন আহত হয়েছেন।

এছাড়া, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় বিদ্যুতের তার ছিঁড়ে পড়তেও দেখা গেছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের কাটাপাহাড় রাস্তায় মাটি ও গাছ ভেঙে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তরের পাশ্ববর্তী পাহাড়ও ধসে পড়েছে। 

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের গোলপকুর পাড়ে পাহাড় ধসের কারণে বন্ধ আছে অর্ধেক রাস্তা। এছাড়াও তিন নম্বর গোডাউনের পেছনে, স্বাধীনতা ভাস্কর্যের সামনেসহ বেশ কয়েকটি জায়গায় গাছ উপড়ে পড়ে রাস্তা বন্ধ হয়ে গেছে। 

ছবি: টিবিএস

জলাবদ্ধতার জন্য সোমবার সকালে চবির একটি শাটল ট্রেন ফতেয়াবাদ স্টেশনে আটকা পড়ে। অন্যদিকে, আরেকটি ট্রেন নগরীর ষোলশহরে অবস্থান করছিল। বিশ্ববিদ্যালয়গামী কোনো ট্রেনই ক্যাম্পাসে এসে পৌঁছাতে পারেনি।

চবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, "শাহী কলোনির একটি বাসার ওপর পাহাড় ধসে বড় গাছ পড়ে বাড়িটি পুরোপুরিভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে মানুষগুলো সুস্থ আছেন। আমরা তাদের সেখান থেকে সরে বিশ্ববিদ্যালয় কলেজে আশ্রয় নিতে বলেছি। ক্যাম্পাসে বেশ কয়েকটি জায়গায় পাহাড় ধসেছে; গাছ উপড়ে পড়েছে, বৈদ্যুতিক খুঁটি ও তার ক্ষতিগ্রস্ত হয়েছে।" 

ছবি: টিবিএস

"বর্তমানে ক্যাম্পাসের ভেতরে প্রবেশের জন্য একটি রাস্তা খোলা আছে। আমরা আগেও মাইকিং করেছিলাম পাহড়ের পাদদেশে থাকা সবাইকে নিরাপদ আশ্রয়ে যেতে। আজ আবারও মাইকিং করা হবে," যোগ করেন তিনি।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, "যেখানে যেখানে গাছ পড়েছে, রাস্তা আটকে আছে, সেগুলো সরানোর ব্যবস্থা চলছে। সবকিছু স্বাভাবিক করতে আমরা কাজ করছি।"
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.