ইকবালকে বহিষ্কার করে কুবি উপাচার্য ক্ষমতার অপব্যবহার করেছেন: মানববন্ধনে বক্তারা

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
05 August, 2023, 07:20 pm
Last modified: 05 August, 2023, 07:33 pm
মানববন্ধনে ইকবাল মনোয়ারের বহিষ্কারাদেশ প্রত্যাহার ও দুর্নীতির পক্ষে কথা বলায় উপাচার্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), শিক্ষা মন্ত্রণালয় এবং দুর্নীতি দমন কমিশনে (দুদক) স্মারকলিপি প্রদানের ঘোষণা দেওয়া হয়।

জাতীয় দৈনিক যায়যায়দিন-এর কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রতিনিধিকে বহিষ্কারের প্রতিবাদে এক মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, কুবি উপাচার্য (ভিসি) তার ক্ষমতার অপব্যবহার করে শিক্ষার্থী-সাংবাদিক ইকবাল মনোয়ারকে বহিষ্কার করেছেন।

শনিবার (৫ আগস্ট) ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাবেক ক্যাম্পাস সাংবাদিকেরা এ কর্মসূচির আয়োজন করেন।

কুবি উপাচার্যের বক্তব্যকে সংবাদে বিকৃতভাবে উপস্থাপনের অভিযোগ বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের শিক্ষার্থী মনোয়ারকে ২ আগস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহিষ্কার করে।

মানববন্ধনে বক্তারা বলেন, কুবি উপাচার্য অন্যায়ভাবে সাংবাদিককে বহিষ্কার করে তার পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।

এ সময় বক্তারা ইকবাল মনোয়ারের বহিষ্কারাদেশ প্রত্যাহার, স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবি জানান।

দুর্নীতির পক্ষে খোলাখুলি কথা বলায় উপাচার্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আহ্বান করেন সাবেক বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মীর মোহাম্মদ জসিম বলেন, 'ইকবালকে বহিষ্কার করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার ক্ষমতার অপব্যবহার করেছেন। আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।'

মানববন্ধনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মো. আসাদুজ্জামান বলেন, 'উপাচার্য যে দুর্নীতির কারণে উন্নয়ন হওয়ার কথা বলেছেন, সেটি কখনো টেকসই উন্নয়ন নয়। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের সামনে যে বক্তব্য দিয়েছেন তা অগ্রহণযোগ্য। এজন্য ভিসিকে ক্ষমাপ্রার্থনা করে তার স্থান থেকে সরে দাঁড়ানো উচিত।'

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মুহাম্মাদ শফিউল্লাহ বলেন, ইকবালকে বহিষ্কার করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিন অপরাধ করেছে।

'একদিকে তারা দুর্নীতির পক্ষে কথা বলেছে। দ্বিতীয়ত, সাংবাদিকের সংবাদ প্রচারে বাধা দিয়েছে। সাংবাদিকতার জন্য অ্যাকাডেমিক বহিষ্কার আইনত নয়। এ অন্যায় বহিষ্কারের বিরুদ্ধে সারাদেশের সাংবাদিকরা মাঠে নেমেছেন,' বলেন তিনি।

মানববন্ধরে অন্যদের মধ্যে ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মাহমুদুল হাসান, এটির সাবেক সহ-সভাপতি কেফায়েত শাকিল, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল হাকিম আবির, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মামুন তুষার, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের সাবেক সভাপতি হাসান ওয়ালী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি রবিউল আলম বক্তব্য রাখেন।

মানববন্ধনে ইকবাল মনোয়ারের বহিষ্কারাদেশ প্রত্যাহার ও দুর্নীতির পক্ষে কথা বলায় উপাচার্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), শিক্ষা মন্ত্রণালয় এবং দুর্নীতি দমন কমিশনে (দুদক) স্মারকলিপি প্রদানের ঘোষণা দেওয়া হয়।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.