আইএমইডির গবেষণা প্রতিবেদন: উপসচিব সাময়িক বরখাস্ত

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
20 July, 2023, 03:20 pm
Last modified: 20 July, 2023, 03:25 pm
গত মাসের শেষের দিকে বাংলাদেশের বিদ্যুৎ খাতের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে আইএমইডি।

বিদ্যুৎখাত নিয়ে প্রকাশিত গবেষণা প্রতিবেদন নিয়ে সমলোচনার মুখে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের উপসচিব মোহাম্মদ মাহিদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে গত ১৮ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়েছে।

সরকারি কর্মচারী আইন (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ১২(১) অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এর আগে ১৭ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের আরেকটি প্রজ্ঞাপনে ওই কর্মকর্তাকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়।

গত মাসের শেষের দিকে বাংলাদেশের বিদ্যুৎ খাতের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে আইএমইডি। আইএমইডির পরিচালক (উপসচিব) মোহাম্মদ মাহিদুর রহমান এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করেন।

প্রতিবেদনে ক্যাপাসিটি চার্জ বন্ধ, দায়মুক্তি আইন নিয়ে ব্যাপক সমালোচনাসহ বিভিন্ন বিষয়ে পর্যালোচনা তুলে ধরা হয়। আইএমইডির গবেষণা প্রতিবেদন নিয়ে সংবাদ প্রকাশের পর সমালোচনার মুখে পড়ে সরকার।

আইএমইডির গবেষণা প্রতিবেদনের ওপর ভিত্তি করে গত ৭ জুলাই দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় 'End Power Sector's Capacity Charge, repeal indemnity law: Monotoring body' (বিদ্যুৎ খাতের দুর্দশা কাটাতে ক্যাপাসিটি চার্জ প্রত্যাহার ও দায়মুক্তি আইন বাতিলের সুপারিশ) এবং 'Corruption behind unfit foreign firms getting power projects: Report' (দুর্নীতির কারণে বিদ্যুৎ প্রকল্পে কাজ পাচ্ছে অযোগ্য প্রতিষ্ঠান: আইএমইডি) শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। পরে বিভিন্ন গণমাধ্যমে সংবাদটি প্রকাশিত হলে সমালোচনার মধ্যে পড়ে সরকার। 

গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমডি) বিদ্যুৎ খাত নিয়ে তাদের গবেষণা প্রতিবেদটি পরিবর্তন ও পরিমার্জন করেছে।

এই উপসচিব ছাড়াও গবেষণায় উপদেষ্টা ছিলেন আইএমইডির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এস এম হামিদুল হক। গত ১৬ জুলাই প্রজ্ঞাপন জারি করে তাকেও ওএসডি করা হয়েছে। 
 

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.