৯ মাস পর ভ্রমণ নিষেধাজ্ঞা উঠল রুমা ও থানচিতে

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
14 July, 2023, 07:20 pm
Last modified: 14 July, 2023, 07:23 pm

নয় মাস পর বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশী পর্যকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তবে রোয়াংছড়ি উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে। 

শুক্রবার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত সরকারি বিভিন্ন দপ্তরে পাঠানো গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বান্দরবান পার্বত্য জেলায় স্থানীয় ও বিদেশী পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'তবে পর্যটকদের দুর্গম এলাকায় ভ্রমণের পূর্বে উপজেলা প্রশাসন থেকে আইনশৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহ করে যথাযথ সতর্কতা অবলম্বন করতে হবে। রোয়াংছড়ি উপজেলা ব্যতীত বান্দরবান জেলার অন্যান্য সকল উপজেলায় পূর্বের ন্যায় স্থানীয় ও বিদেশী পর্যটকরা এখন থেকে ভ্রমণ করতে পারবে।'

পার্বত্য চট্টগ্রামে বান্দরবান জেলায় কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ); যা 'বম পার্টি' নামে পরিচিত একটি সশস্ত্র সংগঠন অর্থের বিনিময়ে নতুন জঙ্গি সংগঠন 'জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া' সদস্যদের সামরিক প্রশিক্ষণ দেওয়া হয় বলে গত বছর অক্টোবর মাসে ঢাকায় সংবাদ সম্মেলন করে জানায় র‌্যাব।

এরপর গত বছর ১৭ অক্টোবর থেকে জঙ্গি ও কেএনএফ সদস্যদের বিরুদ্ধে রোয়াংছড়ি ও রুমা উপজেলার অভিযান চালায় র‌্যাব ও সেনা সদস্যের যৌথ বাহিনী। তখন থেকে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনিদির্ষ্টকালের জন্য স্থানীয় ও বিদেশী পর্যটকদের ভ্রমণের উপর নিষেধাজ্ঞা দেয় জেলা প্রশাসন। পরবর্তীতে এ অভিযান চালানো হয় থানচি উপজেলাতেও। 

পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের কারনে কয়েক দফা ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে থানচি ও আলীকদম উপজেলাতেও পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে আলীকদম উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়। পর্যায়ক্রমে এবার রুমা ও থানচি দুই উপজেলা থেকেও পর্যটক ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.