জাতিসংঘ শান্তিরক্ষা প্রধান আসছেন রবিবার

বাংলাদেশ

ইউএনবি
24 June, 2023, 11:00 am
Last modified: 24 June, 2023, 11:13 am
শুক্রবার ঢাকায় এসেছেন জাতিসংঘের ব্যবস্থাপনা কৌশল, নীতি ও কমপ্লায়েন্স বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড

জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্স আগামী ২৫ ও ২৬ জুন বাংলাদেশ সফরে আসছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফর করবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল ঢাকায় অবস্থানকালে ২০২৩ সালের জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের (ইউএনপিকেএম) প্রস্তুতিমূলক আলোচনায় যোগ দেবেন।

জাতিসংঘের মতে, জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের সদস্য রাষ্ট্রগুলোর জন্য শান্তিরক্ষা কার্যক্রমের কার্যকারিতা এবং তারা যে সম্প্রদায়গুলোতে তাদের সেবা দিচ্ছে তার প্রভাবকে শক্তিশালী করার জন্য সম্মিলিত প্রচেষ্টায় একত্রিত হওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ।

এ বছরের ৫ ও ৬ ডিসেম্বর আক্রায় শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠক আয়োজন করবে ঘানা।

এটি ২০২১ সালে সিউল ও ২০১৪ সালে রাষ্ট্রপ্রধান, সরকার বা মন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত একাধিক বৈঠকের মধ্যে সর্বশেষ বৈঠক হতে যাচ্ছে।

অ্যাকশন ফর পিসকিপিং (এ৪পি+) এবং ডিজিটাল ট্রান্সফরমেশন স্ট্র্যাটেজির মাধ্যমে চলমান পর্বের সঙ্গে সামঞ্জস্য রেখে নানা পদক্ষেপের উন্নতির জন্য কার্যকরি ব্যবস্থার ওপর আলোচনা করা হবে।

বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সবচেয়ে বড় অবদানকারী দেশগুলোর একটি।

১৯৮৮ সালে সংস্থাটির সঙ্গে কাজ করার জন্য প্রথমবারের মতো ইউনিফর্মধারী কর্মী মোতায়েন করা হয়। ইরান ও ইরাকের মধ্যে যুদ্ধবিরতি পর্যবেক্ষণে সহায়তা করার জন্য মোতায়েন করা হয় তাদেরকে।

জাতিসংঘের মতে, বিগত তিন দশকে এই সাহসী পুরুষ ও নারী যে দেশে সেবা করছে সেখানে তাদের অবদান অপরিসীম।

এদিকে, শুক্রবার ঢাকায় এসেছেন জাতিসংঘের ব্যবস্থাপনা কৌশল, নীতি ও কমপ্লায়েন্স বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড।

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বাংলাদেশে জাতিসংঘ কার্যালয়ের পক্ষ থেকে তাকে স্বাগত জানান।

জাতিসংঘের দুই শীর্ষ কর্মকর্তা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.