প্রক্রিয়াজাত কৃষিপণ্য আমদানি-রফতানির সক্ষমতা বাড়াতে বিএসটিআই’র অংশীদার হলো ইউএসডিএ বিটিএফ প্রকল্প

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
07 June, 2023, 08:45 pm
Last modified: 07 June, 2023, 08:50 pm
বুধবার রাজধানীতে বিএসটিআই কার্যালয়ে দুপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। এর আওতায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও কাজের ক্ষেত্র শক্তিশালী করার মাধ্যমে কৃষি ও খাদ্যপণ্য আমদানি-রফতানিতে বাংলাদেশের আন্তর্জাতিক অবস্থান জোরদার করতে কাজ করবে উভয় প্রতিষ্ঠান। বাংলাদেশের কৃষিপণ্যের রফতানিতে বৈচিত্র্য, পরিমাণ ও মূল্য বাড়ানোর পাশাপাশি কৃষিপণ্য আমদানি প্রক্রিয়ার সময় কমানোর চেষ্টা করবে দুই প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের অর্থায়নে পরিচালিত বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট (ইউএসডিএ বিটিএফ)-এর আনুষ্ঠানিক অংশীদার হয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বুধবার (৭ জুন) রাজধানীতে বিএসটিআই কার্যালয়ে দুপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। এর আওতায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও কাজের ক্ষেত্র শক্তিশালী করার মাধ্যমে কৃষি ও খাদ্যপণ্য আমদানি-রফতানিতে বাংলাদেশের আন্তর্জাতিক অবস্থান জোরদার করতে কাজ করবে উভয় প্রতিষ্ঠান।

বাংলাদেশের কৃষিপণ্যের রফতানিতে বৈচিত্র্য, পরিমাণ ও মূল্য বাড়ানোর পাশাপাশি কৃষিপণ্য আমদানি প্রক্রিয়ার সময় কমানোর চেষ্টা করবে দুই প্রতিষ্ঠান।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিএসটিআই মহাপরিচালক জনাব মো. আব্দুস সাত্তার সরকারের ভিশনের সঙ্গে তাল মিলিয়ে বিএসটিআইকে একটি স্মার্ট প্রতিষ্ঠানে রূপান্তরে ইউএসডিএ বিটিএফের সমর্থনের প্রশংসা করেন। সমঝোতা স্মারকের পরিকল্পিত কার্যক্রম বাংলাদেশের অর্থনৈতিক যাত্রায় অবদান রাখতে বিএসটিআইয়ের সক্ষমতা বাড়াবে বলে বিশ্বাস করেন তিনি।

অনুষ্ঠানে তিনি বলেন, এ সমঝোতা স্মারক একটি মাইলফলক, যা সম্ভাবনাময় কৃষি বাণিজ্যের উন্নয়ন ও সহজীকরণের একটি ক্ষেত্র প্রস্তুত করবে এবং স্থানীয় উৎপাদনকারী ও আন্তর্জাতিক বাণিজ্য অংশীদার উভয়পক্ষই এর সুফল পাবে।

ইউএসডিএ কর্মসূচিটির চিফ অব পার্টি মাইকেল জে. পার আশা প্রকাশ করেন, বাণিজ্য সুবিধাজনক করার চারটি মূল স্তম্ভ — ট্রান্সপারেন্সি, হারমোনাইজেশন, সিম্পলিফিকেশন ও স্ট্যান্ডার্ডাইজেশন —  নিশ্চিত করার প্রক্রিয়া মসৃণ করে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সহায়তা করবে এ সমঝোতা স্মারক।

বিটিএফ প্রকল্পের ডেপুটি চিফ অব পার্টি জনাব ফুয়াদ এম খালিদ হোসেন তার মূল বক্তব্যে বলেন, মান নিয়ন্ত্রণ ও বিভিন্ন রেগুলেটরি কমপ্লায়েন্স পরিপালনের বিভিন্ন দিক জোরদারে গুরুত্বারোপ করবে এ অংশীদারিত্ব।

এর মধ্যে থাকবে কোডেক্স, রিস্ক-বেজড কমপ্লায়েন্স ম্যানেজমেন্ট, পরীক্ষাগার উন্নয়ন ও টেস্টিংয়ের সক্ষমতা বাড়ানো, হালাল সনদ প্রদান প্রক্রিয়া উন্নয়ন, মিউচুয়াল রিকগনিশন এগ্রিমেন্টের (এমআরএ) সক্ষমতা উন্নয়ন, টেকনিক্যাল ব্যারিয়ার্স টু ট্রেড (টিবিটি) এনকোয়ারি পয়েন্ট  চালু করা করা এবং এ সংক্রান্ত বিএসটিআইয়ের উদ্যোগগুলোয় সহযোগিতা করা।

ইউএসডিএ-এর অর্থায়নে চলমান বিটিএফ একটি কারিগরী সহযোগিতা প্রকল্প যা বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রেড ফ্যাসিলিটেশন এগ্রিমেন্টে (ডব্লিউটিও-টিএফএ) উল্লিখিত ক্যাটাগরি-সিভুক্ত পদক্ষেপগুলো বাস্তবায়নে বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে।

বাংলাদেশের বন্দরগুলোয় সিস্টেমেটিক বাধা দূর করা; আমদানি-রফতানি প্রক্রিয়া স্বয়ংক্রিয় ও সহজ করা; সরকারি প্রতিষ্ঠান, পরীক্ষাগার ও গুদামের সক্ষমতা বাড়ানো এবং কোল্ড চেইনে সরকারি-বেসরকারি বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে কৃষিপণ্যের আমদানি-রফতানি বাড়াতে বাংলাদেশকে সহযোগিতা করা এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

ডব্লিউটিও-টিএফএ'র ক্যাটাগরি-সি ভুক্ত পাঁচটি পদক্ষেপ হলো টেস্টিং প্রক্রিয়া, ঝুঁকি ব্যবস্থাপনা, পচনশীল পণ্য এবং বিশ্ব বাণিজ্য সংস্থার নোটিফিকেশন ও আনুষ্ঠানিকতা।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.