মারা গেলেন প্রখ্যাত অর্থনীতিবিদ নুরুল ইসলাম

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
09 May, 2023, 09:20 pm
Last modified: 09 May, 2023, 09:23 pm
অধ্যাপক নুরুল ইসলাম হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তার আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছিলেন। পাকিস্তানের পূর্ব ও পশ্চিম অঞ্চলের মধ্যকার অর্থনৈতিক বৈষম্যের বিষয়ে সচেতনতা তৈরিতে সেই ১৯৫০-এর দশকের শেষদিক থেকে একজন পথিকৃতের ভূমিকা পালন করেছিলেন তিনি।

খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর।

সোমবার (৮ মে) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের সাবেক ডেপুটি চেয়ার‌ম্যান ছিলেন অধ্যাপক নুরুল ইসলাম।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (ইফপ্রি)-এর ইমেরিটাস ফেলো হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। ১৯৮৭ সালে সংস্থাটির মহাপরিচালকের জ্যেষ্ঠ নীতি উপদেষ্টা হিসেবে যোগ দেন তিনি।

নিজের সুদীর্ঘ কর্মজীবনে অধ্যাপক নুরুল ইসলাম জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) অর্থনীতি ও সামাজিক নীতি বিভাগের সহকারী মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবে নিযুক্ত ছিলেন এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-এর চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

অধ্যাপক নুরুল ইসলাম হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তার আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছিলেন।

পাকিস্তানের পূর্ব ও পশ্চিম অঞ্চলের মধ্যকার অর্থনৈতিক বৈষম্যের বিষয়ে সচেতনতা তৈরিতে সেই ১৯৫০-এর দশকের শেষদিক থেকে একজন পথিকৃতের ভূমিকা পালন করেছিলেন তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর ওয়াশিংটনে বিশ্বব্যাংকের উন্নয়ন গবেষণা কেন্দ্রের একটি প্রভাবশালী পদে চাকরির সুযোগ প্রত্যাখ্যান করেন তিনি। সদ্য প্রতিষ্ঠিত পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান হিসেবে কাজ শুরু করেন নুরুল ইসলাম, তখন তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কমিশনের চেয়ারম্যান ছিলেন।

বঙ্গবন্ধুকে হত্যার পর নুরুল ইসলাম রোমে গিয়ে এফএও-তে যোগ দেন। সেখান থেকে পরে ওয়াশিংটনে ইফপ্রিতে কাজ শুরু করেন।

খ্যাতনামা এ অর্থনীতিবিদের বিদায়ে শোক প্রকাশ করেছে বিআইডিএস। দেশের অর্থনীতি ও অর্থনৈতিক গবেষণার জন্য অধ্যাপক নুরুল ইসলামের মৃত্যু একটি অপূরণীয় ক্ষতি বলে এক বিবৃতিতে উল্লেখ করেছে সংস্থাটি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.