রাজশাহীতে দাবদাহে সুস্থ থাকতে দিনের বেলা অপ্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
18 April, 2023, 08:20 pm
Last modified: 18 April, 2023, 08:21 pm

চলমান তীব্র দাবদাহে সুস্থ থাকার জন্য দিনের বেলা অপ্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে রাজশাহী বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটি।

মঙ্গলবার (১৮ এপ্রিল) বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে রাজশাহী বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্, এনডিসি-এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

চলমান তীব্র দাবদাহে সুস্থ থাকার জন্য দিনের বেলা অপ্রয়োজনে ঘর থেকে বের না হওয়া, ছায়াযুক্ত স্থানে অবস্থান নেওয়া, প্রয়োজনে একাধিকবার গোসল করা, প্রচুর পানি ও তরল খাবার গ্রহণ এবং চা-কফি জাতীয় খাবার যা শরীরের তাপ বৃদ্ধি করে সেগুলো পরিহার করার জন্য সভায় স্বাস্থ্য বিভাগ থেকে পরামর্শ দেওয়া হয়। এ সময় হেপাটাইটিস থেকে বাঁচতে বাজারের অস্বাস্থ্যকর পানীয় পরিহারেরও পরামর্শ দেয়া হয়।

রাজশাহী মহানগরে আগুন নিয়ন্ত্রণে কর্মপরিকল্পনা তৈরি ও মহড়া সম্পন্ন হয়েছে বলে সভায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দপ্তর থেকে জানানো হয়। দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের বিষয়টি তুলে ধরে এ দপ্তরের পক্ষ থেকে বলা হয়, তীব্র দাবদাহে সামান্য স্পার্ক থেকে আগুন লেগে যাচ্ছে। এজন্য মার্কেট ও গ্রোথ সেন্টারগুলোর দায়িত্বপ্রাপ্তদের সচেতন থাকাসহ পাহারার পরামর্শ দেয়া হয়েছে।

সভায় অন্যান্য দপ্তর প্রধানরা নিজ নিজ দপ্তরের উন্নয়ন কার্যক্রম এবং অন্য দপ্তরের সাথে সমন্বয়ের ক্ষেত্রগুলো তুলে ধরেন।
সভাপতির বক্তব্যে বিভাগীয় কমিশনার তীব্র তাপদাহে মানুষসহ প্রাণী, মৎস্য ও ফসল রক্ষায় করণীয় বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোকে লিফলেট বিতরণের মাধ্যমে সর্বসাধারণের মধ্যে বহুল প্রচারের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.