ক্ষতিপূরণের দাবিতে বঙ্গবাজারে ব্যবসায়ীদের মানববন্ধন

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
05 April, 2023, 03:05 pm
Last modified: 05 April, 2023, 03:18 pm
ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী মোহাম্মদ ইলিয়াস বলেন, "আমরা রোজার মধ্যে বিক্রি করতে চাই, আমাদের পরিচিত দোকান থেকে বাকিতে মাল আনবো।" আরেক ব্যবসায়ী বলেন, প্রয়োজনে রাস্তায় চৌকি বিছিয়ে ব্যবসা করবো।

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া মার্কেটের সামনে ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছেন শতাধিক ব্যবসায়ী। বুধবার (৫ এপ্রিল) সকাল সাড়ে দশটার দিকে পুড়ে যাওয়া বঙ্গবাজার ভবনের সামনে 'বঙ্গবাজার কমপ্লেক্স ব্যবসায়ী সমিতি'র ব্যানারে মানববন্ধন করেন তারা।

এসময় এক সংক্ষিপ্ত বক্তব্যে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দ্রুত সহযোগিতা দেওয়ার আহ্বান জানান। প্রায় ঘণ্টাব্যাপী এ মানবন্ধনে ব্যবসায়ীদের দ্রুত পুনর্বাসন এবং শীঘ্রই আবার মার্কেট চালু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান তারা। 

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী মোহাম্মদ আলম বলেন, প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ তিনি যেন দ্রুত মার্কেট তৈরীর করার জন্য নির্দেশ দেন। আর এই জায়গাটি আজকের মধ্যে পরিষ্কার করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়; যাতে আমরা আগামী দুই দিনের মধ্যে মাটিতে হলেও আমাদের দোকান চালু করতে পারি। বাকিতে মাল এনে আমরা বিক্রি করবো। কারো কারো গোডাউনে মাল আছে, সেগুলো বিক্রি করবো।" 

তিনি আরও বলেন, "সারা দেশ থেকে এখানে পাইকারি মাল কিনতে আসে লোকজন। আমাদের ঈদের সময় একটু দোকান খুলতে দিন।"

গোল্ড ফ্যাশন নামে মোহাম্মদ আলমের ১০টি দোকান ছিল বঙ্গবাজারে, সবগুলোই আগুনে পুড়ে গেছে। আলম বলেন, "সরকার আমাদের সহায়তা না করলে আমরা না খেয়ে মারা যাবো। বাড়িতে যাবো যে সেই টাকাও নেই।"

আরেক ব্যবসায়ী বলেন, এই ঈদে আমরা যেন ব্যবসাটা করতে পারি, প্রয়োজনে রাস্তায় চৌকি বিছিয়ে ব্যবসা করবো। ব্যবসায়ী মোহাম্মদ ইলিয়াস বলেন, "আমরা রোজার মধ্যে বিক্রি করতে চাই, আমাদের পরিচিত দোকান থেকে বাকিতে মাল আনবো।"

মানববন্ধন অংশ নেওয়া ব্যবসায়ীরা বলেন, তাদের দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বিষয়টি তদন্ত করার পর যেন দ্রুত ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়।

ব্যবসায়ীরা জানান, বঙ্গবাজারের আদর্শ হকার্স মার্কেট, মহানগরী ও বঙ্গ গুলিস্তান- এই তিন অংশ মিলেই বঙ্গবাজার। এই মার্কেটে প্রায় পাঁচ হাজারেরও বেশি ছোট-বড় দোকান রয়েছে। ইতোমধ্যে অধিকাংশ দোকানই পুড়ে ছাই হয়ে গেছে। 

বঙ্গবাজারের ব্যবসায়ী মোহাম্মদ নুরুল ইসলামের গুডলাক কালেকশন নামে বঙ্গবাজারে ৯টি দোকান পুড়ে গেছে। তিনি জানান, তার দোকানে শুধু মালামালই পুড়েছে প্রায় এক কোটি টাকার।

মোহাম্মদ নুরুল ইসলাম টিবিএসকে বলেন, "ব্যাংকে ঋণ আছে, আবার ব্যবসায়িক ঋণও আছে, বাকিতে কাপড় কিনেছি। প্রায় দেড় কোটি টাকা সব মিলিয়ে ঋণ আছে। আমরা আজ চরম অসহায়।"

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.