তৃতীয় লিঙ্গের মানুষদের স্বাবলম্বী করতে চালু হলো আকিজ বশির গ্রুপের ‘সমান্তরাল’

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
19 March, 2023, 10:55 am
Last modified: 19 March, 2023, 10:59 am
শনিবার (১৮ মার্চ) সমান্তরাল প্রকল্পের উদ্বোধন করেন আকিজ বশির গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন। 

সমাজের অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য কর্মসংস্থান তৈরি ও তাদের স্বনির্ভর করে গড়ে তুলতে আকিজ বশির ট্রাস্টের সহায়তায় 'সমান্তরাল' প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। শনিবার (১৮ মার্চ) সমান্তরাল প্রকল্পের উদ্বোধন করেন আকিজ বশির গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন। 

প্রকল্প প্রধান ও আকিজ বশির গ্রুপের সহকারী মহাব্যাবস্থাপক মোহাম্মদ সোহরাব হোসেন জানান, আকিজ বশির গ্রুপের একটি টেকসই উন্নয়ন প্রকল্প হচ্ছে আকিজ বশির ট্রাস্ট। এই ট্রাস্টের একটি উদ্যোগ 'সমান্তরাল', যা তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের কর্মসংস্থানের মাধ্যমে স্বনির্ভর করে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। 

তিনি বলেন, বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ অধিদপ্তরের আওতাধীন নারীদের জন্য আর্থসামাজিক প্রশিক্ষণ কেন্দ্র থেকে তারা প্রাথমিক প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়। এরপর সমান্তরাল তাদের সুইং, কাটিং, এমব্রয়ডারি, ব্লক, কারচুপি ইত্যাদি বিষয়ে বিস্তর প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলে। আর এই প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিরাই এখন নতুনদের প্রশিক্ষণ দিচ্ছে। 

বর্তমানে এর মাধ্যমে ২০ জন মানুষের কর্মসংস্থান হয়েছে, যা এই বছরেই ৫০ জনে উন্নীত করা হবে বলে জানান প্রকল্প কর্মকর্তারা। 

প্রশিক্ষণপ্রাপ্তদের একজন মো. জসিম বলেন, "আমরা এখানে আসার আগে অবহেলিত ছিলাম, ঘৃনার পাত্র ছিল। সমাজ থেকে আমাদের বিচ্ছিন্ন করে রাখা হতো, যার ফলে আমাদের গুরুমার অধীনে আশ্রয় নিতে হতো। সেখানে আমাদের চাঁদাবাজি করতে হতো। না করতে পারলে সেখানেও অবহেলা ও মানসিক নির্যাতন সহ্য করতে হতো।" 

"এখানে আসার পরে আমরা সম্মান পাচ্ছি, নিজের পায়ে দাঁড়ানোর সাহস পাচ্ছি,' যোগ করেন তিনি।

উদ্বোধনী বক্তব্যে শেখ বশির উদ্দিন বলেন, "এ ধরনের উদ্যোগের সহযোগী হতে পেরে আমি আনন্দিত, তাদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি এবং আমি আশাবাদ ব্যক্ত করছি, আরও বিভিন্ন শিল্পগোষ্ঠী এই অবহেলিত জনগোষ্ঠীর সহযোগিতায় এগিয়ে আসবে।" 

তিনি এই জনগোষ্ঠীর সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য উপযুক্ত কর্মসংস্থান সৃষ্টির প্রয়োজনীয়তার ওপরেও জোর দেন।

একইদিনে উদ্বোধন করা হয় সমান্তরাল ওয়েবসাইট (www.samantaral.com), যেখান থেকে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের তৈরি পোশাক অনলাইনে কিনতে পারবেন ক্রেতারা।

বশির উদ্দিন আশ্বস্ত করেন, তার কোম্পানি প্রকল্পের সুবিধাভোগীদের দ্বারা তৈরি পণ্যের গুণগত মান, ডিজাইন উন্নত করতে, উৎপাদন খরচ কমাতে এবং এই প্রকল্পের পরিসর বাড়াতে ও বাজারের প্রবেশাধিকার বৃদ্ধি করতে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আকিজ মোটরসের এমডি শেখ আমিন উদ্দিন তৃতীয় লিঙ্গের মানুষের সামাজিক মর্যাদা নিশ্চিত করার ওপর জোর দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আকিজ বশির গ্রুপের চেয়ারম্যান মনোয়ারা বেগম।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.