মেট্রোরেলের নিচের রাস্তা এখনও অন্ধকারে থাকায় দুর্ভোগ

বাংলাদেশ

27 January, 2023, 06:20 pm
Last modified: 27 January, 2023, 06:26 pm
মেট্রোরেল চালু হয়েছে। কিন্তু মেট্রো নির্মাণের সময় সড়ক থেকে তুলে ফেলা স্ট্রিটলাইটগুলো এখনও বসানো হয়নি। ফলে সন্ধ্যার পর থেকেই মেট্রোর নিচের রাস্তা হয়ে ওঠে অন্ধকার। আর তার জেরে সূর্যাস্তের পর মেট্রোরেলের নিচে আগারগাঁও ও পল্লবীর মধ্যকার ৭ কিলোমিটার আলোবিহীন রাস্তাগুলো এখন অপরাধ ও দুর্ঘটনার হটস্পট হয়ে উঠেছে।

সূর্যাস্তের পর ঢাকা মেট্রোরেলের নিচে আগারগাঁও ও পল্লবীর মধ্যকার ৭ কিলোমিটার আলোবিহীন রাস্তাগুলো এখন অপরাধ ও দুর্ঘটনার হটস্পট হয়ে উঠেছে।

এই অন্ধকার রাস্তায় চলাচলের জন্য রিকশার মতো মোটরবিহীন যানবাহনগুলোকে অন্যান্য চলমান যানবাহনের হেডলাইট অথবা রাস্তার পাশের দোকানের কম আলোর ওপর নির্ভর করতে হয়। ফুটপাতও ভাঙাচোরা। তাই ফুটপাত দিয়েও পথচারীদের হাঁটতে সমস্যা হয়।

বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের  উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশটি গত বছরের ২৮ ডিসেম্বর চালু হয়। পল্লবী স্টেশনটিও খুলে দেওয়া হয়েছে এ বছরের ২৫ জানুয়ারি। উদ্বোধনের পর বেগম রোকেয়া সরণির মেরামত ও সংস্কারের কাজও শেষের পথে। কিন্তু মেট্রো নির্মাণের সময় তুলে ফেলা স্ট্রিট ল্যাম্পগুলো এখনও বসানো হয়নি।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন বলছে, তারা এখন স্ট্রিটলাইট বসানোর জন্য টেন্ডার ছাড়তে কাজ করছে। এদিকে ছিনতাইকারীদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ায় লাইট স্থাপন না হওয়া পর্যন্ত বাড়তি পুলিশ টহলের দাবি করছেন সাধারণ পথচারী ও যাত্রীরা।

গত শনিবার রাত ৯টার দিকে রিকশায় করে ফার্মগেট থেকে আগারগাঁও যাচ্ছিলেন রুনু আক্তার ও তার ছেলে। আগারগাঁও আবহাওয়া অফিসের কাছে পৌঁছালে ছিনতাইকারীরা তাদের ওপর হামলা করে রুনুর ব্যাগ কেড়ে নেয়। ব্যাগে নগদ ৬০ হাজার টাকা, পরিবারের সদস্যদের পাসপোর্ট ও মোবাইল ফোন ছিল।

তালতলায় দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে কাঁদতে কাঁদতে রুনু বলেন, 'রাস্তায় আলো থাকলে এই ঘটনা ঘটত না।'

মিরপুরের শেওড়াপাড়ার বাসিন্দা আবিদ হোসেন নিয়মিত এ পথে যাতায়াত করেন। তিনি জানান, অন্ধকার ফুটপাতে হাঁটতে গিয়ে একবার তিনি ড্রেনে পড়ে গিয়েছিলেন। 

তিনি টিবিএসকে বলেন, 'অপরিকল্পিতভাবে মেট্রোরেল নির্মাণ এবং রাস্তা খননের কারণে আমরা বছরের পর বছর দুর্ভোগ পুহিয়েছি। এখন উদ্বোধনের পরেও মনে হচ্ছে সমস্যা শেষ হয়নি।'

ইসমাইল হোসেন নামে এক গাড়িচালক বলেন, রাস্তার বিভিন্ন অংশে এখনো মেরামতের কাজ চলছে, তাই রাতে গাড়ি চালানোর সময় অত্যন্ত সতর্ক থাকতে হয়। 'সমস্যা হলো খুব বেশিদূর চোখ যায় না। সামনে কি আছে, গাড়ির হেডলাইটের আলোতে তা খুব একটা বোঝা যায় না।'

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সুপারিন্টেনডিং প্রকৌশলী (ইলেক্ট্রিসিটি) মো. রফিকুল ইসলাম বলেন, তারা স্ট্রিটলাইটের টেন্ডার ছাড়া নিয়ে কাজ করছেন। শীঘ্রই স্ট্রিটলাইট বসানো হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মেট্রোরেল উদ্বোধনের পরও লাইট লাগানো হয়নি কেন—এমন প্রশ্নের জবাবে রফিকুল আমলাতান্ত্রিক জটিলতার দিকে ইঙ্গিত করেন। তার দাবি, লাইট লাগানোর কাজ ধীরগতিতে চলছে না, কাজ ঠিকমতোই চলছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.