বিবিসির একটি সংবাদ ত্রুটি যেভাবে একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের পরাজিত করতে ভূমিকা রাখে 

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
15 December, 2022, 02:50 pm
Last modified: 15 December, 2022, 03:02 pm
ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল এফ এন বিলিমোরিয়ার অবদান উদযাপনের জন্য আয়োজিত এক অনুষ্ঠান চলাকালে মুক্তিযুদ্ধের সময়কার গুরুত্বপূর্ণ এই অপারেশনের কথা স্মরণ করেন মেজর (অব.) কার্দোজো। মুক্তিযুদ্ধের সময় গোর্খা রাইফেলস ব্যাটালিয়নের মেজর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। সিলেটের নিকটে অবস্থিত আটগ্রাম দখল করার দায়িত্ব দেওয়া হয়েছিল এই ব্যাটালিয়নকে। 
একাত্তরে যুদ্ধরত ভারতীয় সৈন্যরা/ ছবি: পাঞ্জাব প্রেস/ এএফপি

ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন অর্থাৎ বিবিসি'র একটি সংবাদ ত্রুটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানি সামরিক বাহিনীকে পরাজিত করতে ভূমিকা রেখেছিল, বলেছেন মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারতীয় বীর মেজর জেনারেল (অব.) ইয়ান কার্দোজো। 

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় গোর্খা রাইফেলস ব্যাটালিয়নের মেজর হিসেবে দায়িত্ব পালন করেন কার্দোজো। সিলেটের নিকটে অবস্থিত আটগ্রাম দখল করার দায়িত্ব দেওয়া হয়েছিল এই ব্যাটালিয়নকে। 

ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন থেকে জানা যায়, প্রায় ৭৫০ জন সৈন্য নিয়ে গঠিত এই ব্যাটালিয়নে আর্টিলারির অভাব ছিল; তাদের ছিল না পর্যাপ্ত খাদ্য। কিন্তু এতসব প্রতিকূলতার পরেও সেদিন পাকিস্তানি বাহিনীকে পর্যদুস্ত করে তারা।  

পাকিস্তানের তিনজন ব্রিগেডিয়ার, একজন কর্নেল, ১০৭ জন অফিসার, ২০৯ জন জে সি ও এবং ৭ হাজার সৈন্যসহ তাদের সেনাবাহিনীর দুটি ব্রিগেড কার্দোজোর ব্যাটালিয়নের কাছে আত্মসমর্পণ করে।

২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত একটি বই প্রকাশনার অনুষ্ঠানে বক্তৃতাকালে মেজর (অব.) কার্দোজো বলেন, "আজ আমি বিবিসিকে শ্রদ্ধা জানাতে চাই। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় তারাই একমাত্র নির্ভরযোগ্য সম্প্রচার কেন্দ্র ছিল। তারাই সব ঘটনার খবর প্রকাশ করে যাচ্ছিলো। মিনিটে মিনিটে যুদ্ধের অগ্রগতির খবর দিচ্ছিলো বিবিসি।"

একাত্তরের মেজর জেনারেল কার্দোজো/ ছবি- সংগৃহীত

"কিন্তু একটা খবর প্রকাশের সময় তারা ভুল করে ফেলে। তারা বলে, সিলেটে গোর্খাদের একটি 'ব্রিগেড' নামানো হয়েছে। খবরটি আমরাও শুনি, পাকিস্তানিরাও শুনে। এসময় আমরা ভান করি যে আমরা আসলে ব্যাটালিয়ন না, ব্রিগেডই।"

ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল এফ এন বিলিমোরিয়ার অবদান উদযাপনের জন্য আয়োজিত এক অনুষ্ঠান চলাকালে মুক্তিযুদ্ধের সময়কার গুরুত্বপূর্ণ এই অপারেশনের কথা স্মরণ করেন মেজর (অব.) কার্দোজো। বিলিমোরিয়ার জীবনী 'লেফটেন্যান্ট জেনারেল বিলিমোরিয়া: হিজ লাইফ অ্যান্ড টাইমস' বইয়ের লেখকও মেজর (অব.) কার্দোজো। 

তিনি বলেন, "যুদ্ধের সময় তার ব্যাটালিয়নের ওই সফলতাই পরবর্তীতে পাকিস্তানি সৈন্যদের এমনভাবে কোণঠাসা করে দেয় যে অবশেষে তারা আত্মসমর্পনের সিদ্ধান্ত নেয়।"

কার্দোজোর ব্যাটালিয়ন ভেবেছিল আটগ্রামে একটিমাত্র পাকিস্তানি ব্রিগেড ছিল, কিন্তু আত্মসমর্পণের পর তারা দেখতে পায়, পাকিস্তানিরা একটি ব্রিগেডের চেয়ে দ্বিগুণেরও বেশি সৈন্য ও আর্টিলারি নিয়ে সেখানে অবস্থান করছিলো।

মুক্তিযুদ্ধে বিশাল ভূমিকা পালন করা এই বীর যুদ্ধ চলাকালে ল্যান্ডমাইন বিস্ফোরণে একটি পা হারান। ক্ষতবিক্ষত পা-টি তিনি নিজেই কেটে শরীর থেকে আলাদা করেন। 

পরবর্তীতে মেজর (অব.) কার্দোজো ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রতিবন্ধী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন, একটি পদাতিক ব্রিগেডের নেতৃত্বে ছিলেন তিনি। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.