ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হবে ছয় লেন: প্রধানমন্ত্রী

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
04 December, 2022, 06:05 pm
Last modified: 04 December, 2022, 06:05 pm

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকারের আমলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন হয়েছে। এখন তা ছয় লেনে উন্নিত করা হবে। কক্সবাজার সড়ক নির্মাণের পাশাপাশি রেললাইন করে দেওয়া হচ্ছে। আন্তর্জাতিক মানের বিমানবন্দর করা হয়েছে আওয়ামী লীগের আমলে। দেশের মানুষের কল্যাণে শুধু আওয়ামী লীগ কাজ করে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

রোববার (৪ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিকাল ৩টার দিকে শেখ হাসিনা হেলিকাপ্টারযোগে রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে পৌঁছান। সেখানে পৌঁছেই ফিতা কেটে ১৮৯৭ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রামে বাস্তবায়িত ২৯টি প্রকল্প উদ্বোধন করেন তিনি। পাশাপাশি ১ হাজার ৫০১ কোটি টাকা ব্যয়ে ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। জনসভার মঞ্চের পাশেই ভিত্তিফলকগুলো স্থাপন করা হয়েছে।

উদ্বোধন করা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন তিনটি প্রকল্প, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন পাঁচটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে ১৪টি, স্বাস্থ্যসেবা বিভাগের অধীনে দুটি, শিল্প মন্ত্রণালয়ের অধীনে একটি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে একটি, কৃষি মন্ত্রণালয়ের অধীনে একটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে দুটি প্রকল্প।

এছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে চট্টগ্রামের মিরসরাই ও সন্দ্বীপ অংশে জেটিসহ আনুষঙ্গিক স্থাপনা নির্মাণ, বাঁশখালী উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র, পতেঙ্গা থানাধীন মাস্টারদা সূর্যসেন সরকারি স্কুল অ্যান্ড কলেজের ১০-তলাবিশিষ্ট ভবন নির্মাণ, বিমানবন্দর থানাধীন মাস্টারদা সূর্যসেন সরকারি স্কুল অ্যান্ড কলেজের ১০-তলাবিশিষ্ট ভবন নির্মাণ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে পাঁচলাইশ আবাসিক এলাকায় আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন জাতিসংঘ সবুজ উদ্যান স্থাপন এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে চট্টগ্রামে বিপিসি ভবন নির্মাণকাজের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন প্রধানমন্ত্রী।

চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি প্রক্রিয়া সহজীকরণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছয় লেনে উন্নীত করতে দীর্ঘদিন দরে দাবি জানিয়ে আসছিলেন চট্টগ্রাম চেম্বারসহ ব্যবসায়ী নেতারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'আমি চট্টগ্রামবাসীর জন্য উপহার নিয়ে এসেছি। ২৯টি প্রকল্প উদ্বোধন করেছি। ৬টির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছি, যেগুলোর কাজ চলবে। এখানে মেরিটাইম বিশ্ববিদ্যালয় করেছি। মেরিন একাডেমি করেছি। চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন করেছি। চট্টগ্রামের মেট্রোরেলের সমীক্ষার কাজ চলছে। সমীক্ষায় আসলে আমরা মেট্রোরেলও করে দেব।

'বন্দরের উন্নয়নে বে-টার্মিনাল করছি। শাহআমানত সেতু করেছি। এখন কালুরঘাট সড়ক-রেল সেতু করা হবে। চট্টগ্রামে এখন ১ হাজার ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উদপাদন হচ্ছে। আরও ১ হাজার ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পথে। খালেদা জিয়ার আমলে বাজেটের আকার ছিল ৬৮ হাজার কোটি টাকা। আর আমরা ৬ লাখ ৭৮ হাজার ৬৩ কোটি টাকার বাজেট দিয়েছি।'

চট্টগ্রাম মহানগর, উত্তর জেলা, দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত সমাবেশে দলটির নগর ভারপ্রাপ্ত সভাপতি মাহাতাব উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদেরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ, সংসদ সদস্য, মন্ত্রীসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।  

এর আগে সকালে ঢাকা থেকে হেলিকাপ্টারযোগে চট্টগ্রামের ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) প্যারেড গ্রাউন্ডে ৮৩তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সের কমিশন উপলক্ষে আয়োজিত 'রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০২২'-এ যোগ দেন প্রধানমন্ত্রী।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.