তিন দিনব্যাপী ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো শুরু ২৪ নভেম্বর

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
21 November, 2022, 10:45 am
Last modified: 21 November, 2022, 10:50 am
মেলায় সীতাকুণ্ড কন্টেইনার ডিপোর অগ্নি দুর্ঘটনায় নিহত ১৩ জন অগ্নিবীরকে সম্মাননা ও তাদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

অগ্নি নির্বাপন বিষয়ে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি ও করণীয় সম্পর্কে জানাতে আগামী ২৪ নভেম্বর শুরু হতে যাচ্ছে অষ্টম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০২২। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত। 

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় মেলার আয়োজক সংস্থা ইলেক্ট্রনিক্স সেফটি এন্ড সিকিউরিটি এসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)। এই আয়োজনের কো-পার্টনার হিসেবে সার্বিক সহযোগিতায় রয়েছে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইসাবের সভাপতি জহির উদ্দিন বাবর বলেন, "অগ্নি নির্বাপন ব্যবস্থা উন্নত করার বিকল্প নেই। আমরা চাই সবাই বিষয়টার গুরুত্ব অনুধাবন করুক, তাই এই প্রদর্শনীর আয়োজন।"

তিনি আরো বলেন, "মেলায় অগ্নি নির্বাপণের আধুনিক যন্ত্রপাতি প্রদর্শিত হবে। এতে ৩০টির বেশি দেশ থেকে শতাধিক ব্র্যান্ড ও প্রতিষ্ঠান অংশ নেবে। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সকল অগ্নি নির্বাপক পণ্য ও সেবা থাকছে এই মেলায়। এছাড়া মেলায় আসা দর্শনার্থীরা অগ্নি নির্বাপণের বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধান পাবে।"

ইসাব জানায়, তিন দিনব্যাপী এই মেলার উদ্বোধন করবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মোঃ জসিম উদ্দিন, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

মেলার প্রথম দিন দুপুরে ফায়ার ফাইটারদের লাইভ ডেমোনস্ট্রেশন থাকবে। এছাড়া বিকালে সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। 

মেলার দ্বিতীয় দিন সকালে সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এদিন সন্ধ্যায় ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২ প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রীডাঃ মোঃ এনামুর রহমান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি আমিন হেলালী ও সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। 

মেলার শেষ দিন সকালে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বিকালে সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এ বছর মেলায় সীতাকুণ্ড কন্টেইনার ডিপোর অগ্নি দুর্ঘটনায় নিহত ১৩ জন অগ্নিবীরকে সম্মাননা ও তাদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে জানায় ইসাব।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ইসাবের সেক্রেটারি জেনারেল মো. মাহমুদুর রশিদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিয়াজ আলী চিশতী, পাবলিসিটি সেক্রেটারি মো. নজরুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) রেজাউল করিম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক (ওয়্যারহাউজ ও ফায়ার প্রিভেনশন) মো. মানিকুজ্জামান প্রমুখ। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.