৬ কোটি মানুষ পিকেএসএফের সেবায় যুক্ত

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
13 November, 2022, 09:55 am
Last modified: 13 November, 2022, 09:58 am
১৯৯১ সালে বাংলাদেশে দারিদ্রের হার ছিল ৫৯ শতাংশ, যা ২০১৮ সালে ২১.৮ শতাংশে নেমে এসেছে। একই সময়ে অতিদরিদ্র মানুষের সংখ্যা ৪৩ শতাংশ থেকে হ্রাস পেয়ে ১১.৯ শতাংশে পৌঁছেছে।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ১ কোটি ৭৬ লাখ পরিবার ও ৬ কোটি মানুষ এর সেবায় যুক্ত বলে জানিয়েছে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হায়দার।

সংস্থাটি প্রতিষ্ঠার ৩২ বছর উপলক্ষ্যে প্রথমবারের মতো দেশে পিকেএসএফ দিবস পালন নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

ড. হালদার বলেন, বাংলাদেশ গত কয়েক দশকে দারিদ্র্য বিমোচন ও মানবসম্পদ উন্নয়নে যে অভূতপূর্ব অগ্রগতি সাধন করেছে তাতে পিকেএসএফের অবদান রয়েছে।

পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, ১৯৯১ সালে বাংলাদেশে দারিদ্রের হার ছিল ৫৯ শতাংশ, যা ২০১৮ সালে ২১.৮ শতাংশে নেমে এসেছে। একই সময়ে অতিদরিদ্র মানুষের সংখ্যা ৪৩ শতাংশ থেকে হ্রাস পেয়ে ১১.৯ শতাংশে পৌঁছেছে। এ উন্নয়ন যাত্রায় পিকেএসএফ সরকারের পরিপূরক শক্তি হিসেবে কাজ করে যাচ্ছে। বর্তমানে দেশের প্রায় ১ কোটি ৭৬ লাখ পরিবারের প্রায় ৬ কোটি মানুষ পিকেএসএফের বিভিন্ন সেবায় যুক্ত রয়েছে।

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় পিকেএসএফ-এর দীর্ঘ অভিযাত্রাকে স্মরণ করতে এ বছর প্রথমবারের মতো 'পিকেএসএফ দিবস' পালিত হচ্ছে জানিয়ে ড. হালদার বলেন 'সাম্যের সাথে উন্নয়নের পথে' স্লোগানকে ধারণ করে রোববার পিকেএসএফ দিবস-২০২২ উদযাপিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রোববার সকাল ১০টায় ঢাকার খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে 'পিকেএসএফ দিবস' উদযাপিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী প্রধান অতিথি এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্ব করার কথা রয়েছে। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.