যুক্তরাষ্ট্র যেমন প্রশিক্ষণ দিয়েছে, র‍্যাব সেভাবেই কাজ করছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
06 October, 2022, 07:00 pm
Last modified: 06 October, 2022, 07:05 pm
তিনি বলেন, তাদের অস্ত্রশস্ত্র, ট্রেনিং সবই আমেরিকার দেওয়া। আমি বলব, যেমন আপনারা ট্রেনিং দিয়েছেন তেমন কার্যক্রম চলছে। আমরা কী করতে পারি?

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (বৃহস্পতিবার) বলেছেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) যুক্তরাষ্ট্রের পরামর্শেই প্রতিষ্ঠিত হয়েছে এবং তাদের দেওয়া প্রশিক্ষণ অনুযায়ীই কাজ করছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ২০২১ সালে র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্রই র‌্যাবকে অস্ত্র ও গোলাবারুদ, হেলিকপ্টার, ডিজিটাল ও আইসিটি সিস্টেমসহ অন্যান্য সরঞ্জাম সরবরাহ করে। 

তিনি বলেন, তাদের অস্ত্রশস্ত্র, ট্রেনিং সবই আমেরিকার দেওয়া। আমি বলব, যেমন আপনারা ট্রেনিং দিয়েছেন তেমন কার্যক্রম চলছে। আমরা কী করতে পারি?

'আপনারা দক্ষভাবে প্রশিক্ষণ দিলে এ ধরনের আলোচনা হতো না,' প্রধানমন্ত্রী বলেন।

শেখ হাসিনা আরও বলেন, বাংলাদেশে আইন শৃঙ্খলাবাহিনী অপরাধ করলে বিচার হয়, কিন্তু যুক্তরাষ্ট্রে হয় না।

জর্জ ফ্লয়েডের হত্যার কথা উল্লেখ করে তিনি বলেন, মানুষ প্রতিবাদ না করলে এই হত্যার বিচার হতো না।

তিনি বলেন, কিছু মানুষ যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রদান করে এবং তাদের কেউ কেউ এখানে অপরাধ করে দেশ ছেড়ে চলে যাওয়ার পর যুক্তরাষ্ট্রকে বিভ্রান্ত করছে।

তিনি র‌্যাবের প্রশংসা করে বলেন, র‌্যাব  সফলভাবে অপরাধ ও সন্ত্রাসবাদ মোকাবিলা করেছে। কিন্তু এখন র‌্যাবের ওপর এ ধরনের নিষেধাজ্ঞার কারণে অপরাধীরা উৎসাহিত হচ্ছে।

২০২১ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র র‌্যাব এবং র‌্যাবের সাতজন সাবেক ও বর্তমান কর্মকর্তার ওপর মানবাধিকার সম্পর্কিত নিষেধাজ্ঞা আরোপ করে।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.