নতুন কারিকুলাম বাস্তবায়নে প্রায় ৪ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে: দীপু মনি  

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট 
13 September, 2022, 08:45 pm
Last modified: 14 September, 2022, 10:32 am
নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে নম্বর পাওয়ার দিকে বেশি গুরুত্ব দেওয়াকে সবচেয়ে বড় বাধা হিসেবে উল্লেখ করে তিনি এর চেয়ে শেখানোর প্রতি বেশি গুরুত্ব দিতে বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন কারিকুলাম বাস্তবায়নে সরকার প্রায় ৪ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছে। 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে 'জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১' শীর্ষক অনলাইন শিক্ষক প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ। সেখানে শিক্ষামন্ত্রী বলেন, সারা বাংলাদেশের সকল শিক্ষককে একই সময়ে একই ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে। এতে করে তারা হাতে-কলমে প্রশিক্ষণ নেওয়ার আগে মানসিকভাবে প্রস্তুতি নিতে পারবেন।

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে নম্বর পাওয়ার দিকে বেশি গুরুত্ব দেওয়াকে সবচেয়ে বড় বাধা হিসেবে উল্লেখ করে তিনি এর চেয়ে শেখানোর প্রতি বেশি গুরুত্ব দিতে বলেন।

দীপু মনি বলেন, 'একজন শিক্ষার্থী কতটা শিখছে, কতটা ভালোমানুষ হচ্ছে, কতটা তার দৃষ্টিভঙ্গি প্রসারিত হচ্ছে, কতটা মানবিক হচ্ছে, তার সৃজনশীলতা কতটুকু বিকাশ হচ্ছে- সেদিকে আমাদের বেশি মনোযোগ দিতে হবে। এই শিক্ষাক্রম বাস্তবায়নের সঙ্গে সঙ্গে যদি সেই জায়গাটিতে আমরা পরিবর্তন আনতে না পারি, তাহলে আমাদের আকাঙ্ক্ষা সফল হবে না। সেজন্য আমরা আসলে কী চাইবো- সেই জায়গাটিতে কাজ করবার প্রয়োজন রয়েছে।'

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.