ইভিএম কেনার প্রকল্প নিয়ে সিদ্ধান্ত সোমবার

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
13 September, 2022, 03:50 pm
Last modified: 14 September, 2022, 10:24 am
বর্তমানে দেড় লাখ ইভিএম আছে কমিশনের কাছে। যা দিয়ে সর্বোচ্চ ৭০ আসনে ভোটগ্রহণ সম্ভব। ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণের জন্য আরো দেড় লাখ ইভিএম কিনতে হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার জন্য নির্বাচন কমিশনের নেওয়া প্রকল্পের সিদ্ধান্ত আগামী সোমবার কমিশন সভায় চূড়ান্ত হতে পারে বলে জানিয়েছেন ইসি সচিব হূমায়ুন কবীর খোন্দকার।

আজ মঙ্গলবার কমিশনের সভা এই বিষয়ের সিদ্ধান্ত ছাড়াই মুলতবি করা হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বর্তমান কমিশনের সপ্তম কমিশন সভা শেষে হূমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, "বাংলাদেশ নির্বাচন কমিশন তাদের সপ্তম কমিশন সভা পরিচালনা করছে। তাদের সামনে নির্বাচনী ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগ সম্প্রসারণের লক্ষ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পটি আলোচনা করা হয়।"

"তবে আজকের বৈঠক কমিশন স্থগিত করেছে। তাই আগামী সপ্তাহে নির্ধারিত বৈঠকে পরিকল্পনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে," বলেন তিনি।

আজকে কি আলোচনা হলো এবং পরবর্তী সভা কবে হবে জানতে চাইলে তিনি বলেন, "আজকে মূলত প্রতিটি ইভিএমের দর কত হতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়েছে। বাজার দর যাচাইয়ের একটি কমিটি করা হয়েছিল। ওই বাজার দর কমিটি এ বিষয় যাচাই করবেন। পরে পরবর্তী সভাতে এটি তুলে ধরবেন তারা, এবং মাননীয় কমিশন পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।"

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দেড় বছর আগেই কমপক্ষে দেড়শ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত জানিয়েছে সাংবিধানিক এ সংস্থা।

সংসদের বিরোধী দল জাতীয় পার্টি বিএনপির বিরোধিতার মধ্যেই কমিশন এ সিদ্ধান্ত নেয়।

এদিকে বর্তমানে দেড় লাখ ইভিএম আছে কমিশনের কাছে। যা দিয়ে সর্বোচ্চ ৭০ আসনে ভোটগ্রহণ সম্ভব। ১৫০ আসনে ইভিএমে ভোটগ্রহণের জন্য আরো দেড় লাখ ইভিএম কিনতে হবে।

 

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.