ভবনের নকশা অনুমোদন ও তদারকির জন্য আলাদা কর্তৃপক্ষ গঠনে কাজ করছে সরকার

বাংলাদেশ

22 August, 2022, 12:20 pm
Last modified: 22 August, 2022, 12:24 pm
অগ্নিসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিতকরণে ভবনের স্ট্রাকচারাল ডিজাইন ( কারিগরি নকশা ) সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু কারিগরি নকশার অনুমোদন এবং পরিদর্শনের বিষয়ে কোনো কর্তৃপক্ষ নেই

ভবন নির্মাণের নকশা অনুমোদন ও তদারকির জন্য অলাদা একটি কর্তৃপক্ষ নির্ধারণে কাজ করছে সরকার। 

প্রাথমিকভাবে কলকারখানা ও শপিং কমপ্লেক্স নির্মাণে এ কর্তৃপক্ষ তদারকি করবে।

গত ৬ জুলাই সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এর সভাপতিত্বে সভা হয়। 

কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে বিভিন্ন পরিদর্শন প্রতিষ্ঠান সমূহের মধ্যে সমন্বিত কার্যক্রম গ্রহণের বিষয়ে মতবিনিময় হয় এ সভায়।

বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার দপ্তর সূত্রে জানা গেছে এ তথ্য। 

সভায় সালমান এফ রহমান বলেন, "অগ্নিসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিতকরণে ভবনের স্ট্রাকচারাল ডিজাইন ( কারিগরি নকশা ) সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু কারিগরি নকশার অনুমোদন এবং পরিদর্শনের বিষয়ে কোনো কর্তৃপক্ষ নেই।"

স্থপতি, প্রকৌশলী ও পরিকল্পনাবিদগণের সংগঠনের মাধ্যমে মানসম্মত কারিগরি নকশা প্রণয়ন ও বাস্তবায়নের কাজটি সম্পন্ন করা যায় বলে যোগ করেন তিনি। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভবন নির্মাণের নকশা অনুমোদন ও তদারকি কারা করবে তা নিয়ে মতপার্থক্য রয়েছে। ক্ষেত্রবিশেষে কর্তৃপক্ষ নির্ধারণে সমস্যা রয়েছে। আবার কোনো শিল্প প্রতিষ্ঠানে দুর্ঘটনা ঘটলে নির্দিষ্ট কর্তৃপক্ষ না থাকায় দায় নিতে চায় না কোনো সংস্থা। 

গত বছর জুলাইতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুডস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই ঘটনায় ৫২ জনের মৃত্যু হয়। হাশেম ফুডস কারখানায় অগ্নিনিরাপত্তাসহ বেশকিছু ত্রুটি থাকার তথ্য উঠে আসে সরকারি প্রতিবেদনে। 

এরপর বুদ্ধিজীবীসহ বিভিন্ন মহল থেকে বলা হয়, দেশের কারখানাগুলো বিল্ডিং কোড মেনে নির্মিত হয়েছে কি না এবং পরিচালনার ক্ষেত্রে নিয়মকানুন মানা হচ্ছে কি না, তা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের খতিয়ে দেখা দরকার।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের শিল্প-কারখানায় নিরাপত্তার প্রকৃত চিত্র নির্ধারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর তত্ত্বাবধানে শিল্পের সাইট পরিদর্শন করার জন্য সালমান এফ রহমানের নেতৃত্বে ২৪ সদস্যের একটি উচ্চ-পর্যায়ের জাতীয় কমিটি গঠন করা হয় এ ঘটনার পর।

গত মাসের শেষে বিডা সম্মেলন কক্ষে 'নিরাপদ ভবন নির্মাণ নিশ্চিতকরণের লক্ষ্যে কার্যকর কারিগরি নকশা ব্যবস্থাপনা' বিষয়ে মতবিনিময় সভা হয়। সভায় ভবনের নকশা অনুমোদন ও তদারকির জন্য আলাদা কর্তৃপক্ষ করার বিষয় আলোচনা হয়। 

বিডা নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, "একটা কমিটি করে দেওয়া হয়েছে। এ কমিটি ভবনের কারিগরি নকশা অনুমোদনের বিষয়টি জাতীয় কমিটির কাছে সুপারিশ করবে। সুপারিশ দেওয়ার জন্য দুই মাস সময় দেওয়া হয়েছে। জাতীয় কমিটি সুপারিশ পেয়ে সিদ্ধান্ত নিবে।"

এদিকে, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠক হয় গত ৩১ জুলাই। 

বৈঠকে এফবিসিসিআই এর সভাপতি মো. জসীম উদ্দিন বলেন, "রাজউক শুধু ভবনের স্থাপত্য নকশার অনুমোদন দিয়ে থাকে। কিন্তু ভবনের নিরাপত্তার জন্য কাঠামোগত নকশারও অনুমোদন জরুরি। তাই ভবনের নিরাপত্তা নিশ্চিতে কাঠামোগত নকশা অনুমোদনের জন্য আলাদা কর্তৃপক্ষ গঠন প্রয়োজন।"

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.