মজুরি বৃদ্ধির দাবিতে দেশের সব চা বাগানে অনির্দিষ্টকালের ধর্মঘট

বাংলাদেশ

মৌলভীবাজার প্রতিনিধি
13 August, 2022, 01:50 pm
Last modified: 13 August, 2022, 03:02 pm
দুপুর বারোটার দিকে দুই সহস্রাধিক চা শ্রমিক ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়ক এক ঘণ্টার জন্য অবরোধ করে রাখেন।

মজুরি বৃদ্ধির দাবিতে সারাদেশের সব চা বাগানে আজ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ডাকে এ ধর্মঘটে যোগ দেন চা শ্রমিকরা। 

ভোর ছয়টা থেকে দেশের সবকয়টি চা বাগানে একযোগে ধর্মঘট শুরু হয়। চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে এই ধর্মঘটের ডাক দিয়েছে সংগঠনটি।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক পরেশ কালিন্দি বলেন, "আজ সকাল থেকে দেশের ২৩১টি চা বাগানের প্রায় দেড়লক্ষ চা শ্রমিক ধর্মঘট পালন করছেন।"

এদিকে সরেজমিনে মৌলভীবাজারের ভাড়াউড়া চা বাগানে গিয়ে দেখা যায় চা শ্রমিকরা বাগানের নাট মন্দিরের সামনে জড়ো হয়েছেন। সবাই কাজ বন্ধ রেখে প্রতিবাদ সমাবেশ করছেন এবং বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

দুপুর বারোটার দিকে দুই সহস্রাধিক চা শ্রমিক ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়ক এক ঘণ্টার জন্য অবরোধ করে রাখেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি পংকজ কন্দ বলেন, "আমাদের ৩০০ টাকা মজুরির দাবি খুবই যৌক্তিক। বর্তমান বাজারমূল্যের সাথে সমন্বয় করে যাতে চা বাগানের মালিকপক্ষ আমাদের মজুরি বৃদ্ধি করে তিনশ টাকা করে এটাই আমাদের দাবি।"

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা জানান, আগামী দুই দিন বাগানের সাপ্তাহিক ছুটি ও শোক দিবসের কারণে আন্দোলন স্থগিত থাকবে। তারা আজ বৈঠকে বসে পরবর্তী করণীয় ঠিক করবেন বলে জানান তিনি।

চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের সিলেট বিভাগীয় চেয়ারম্যান গোলাম মোহাম্মদ শিবলী বলেন, "উভয়পক্ষের মধ্যে আলোচনা চলমান থাকা অবস্থায় আন্দোলনে যাওয়া শ্রমিকদের উচিত হয় নি। এটি শ্রম আইনেরও পরিপন্থী।"

"চায়ের এই ভরা মৌসুমে কাজ বন্ধ থাকলে মালিক-শ্রমিক উভয়েরই ক্ষতি হবে। আমরা আশা করছি শ্রমিকরা দ্রুত কাজে ফিরবেন," বলেন তিনি। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.