৫০৭ টাকা দরে ভারতে ইলিশ রপ্তানি শুরু

বাংলাদেশ

যশোর প্রতিনিধি
30 September, 2019, 09:00 pm
Last modified: 01 October, 2019, 03:08 pm
৮টি ট্রাকে করে ৩০.৫৬ টন ইলিশের চালান বেনাপোল বন্দরে এসে পৌছালে কাস্টমস কর্মকর্তারা দ্রুত আনুষ্ঠানিকতা শেষে করে রপ্তানির অনুমতি প্রদান করেন

দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা হিসেবে সোমবার রাতে বেনাপোল চেকপোস্ট দিয়ে ইলিশের প্রথম চালান রপ্তানি হয়েছে ভারতে।

৮টি ট্রাকে করে ৩০.৫৬ টন ইলিশের চালান বেনাপোল বন্দরে এসে পৌছালে কাস্টমস কর্মকর্তারা দ্রুত আনুষ্ঠানিকতা শেষে করে রপ্তানির অনুমতি প্রদান করেন। পর্যায়ক্রমে ১০ অক্টোবরের মধ্যে বাকী ইলিশ ভারতে যাবে। 

রোববার প্রথম চালানের ইলিশ মাছ ভারতে রপ্তানির কথা থাকলেও কাগজপত্র ও মাছের ট্রাক না আসায় তা হয়নি। 

ঢাকার রপ্তানিকারক প্রতিষ্ঠান একোয়াটিক রিসোর্স লিমিটেড কলকাতার আমদানিকারক প্রতিষ্টান নাজ ইমপেক্স ইন্ডিয়া প্রা: লিমিটেডের কাছে এ ইলিশ বিক্রি করছে। প্রতিকেজি ইলিশের মুল্য ধরা হয়েছে ৬ মার্কিন ডলার, যা বাংলাদেশী টাকায় ৫০৭ টাকা।
 
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন জানান, ৭ বছর পর বাংলাদেশের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের কলকাতার জনগণকে শুভেচ্ছা হিসেবে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমোদন দেয় সরকার। 

কোলকাতার বাজারে ইলিশের প্রথম চালান যাচ্ছে। ছবি: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড

সিএন্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের মালিক মহিতুল হক জানান, বেনাপোল দিয়ে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানো হবে। সোমবার প্রথম চালানের (৩০.৫৬০ মেট্রিক টনের) প্রয়োজনীয় কাগজপত্র কাস্টম হাউজে দাখিল করা হয়েছে। আনুষঙ্গিক কাজকর্ম সেরে রাতের দিকে ইলিশের চালান ভারতে পাঠানো হয়েছে। বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের কলকাতায় ইলিশ নিয়ে যাবেন। পরে সেখানকার বাজারে তা বিক্রি করবেন। মূলত কলকাতার বাজারেই এই ইলিশ বিক্রি হবে। ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এর পর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতায় যায়নি। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টম থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করা হয়েছে বলে জানান তিনি।

কলকাতায় ইলিশ ইমপোর্টার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, “ইলিশের প্রথম চালান আজ সোমবার ভারতে গেছে। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ছাড়পত্র দেয় ২২ সেপ্টেম্বর। এই ইলিশ কয়েক ধাপে আগামী ১০ অক্টোবরের মধ্যে পৌঁছাবে পশ্চিমবঙ্গে। বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে ইলিশ যাচ্ছে কলকাতায়। এরপর এই ইলিশ চলে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে। এ বছর পশ্চিমবঙ্গে তেমন ইলিশ ধরা পড়েনি। গত বছর যে ইলিশ ২০০ রুপি কেজিতে বিক্রি হয়েছিল, এবার সেই ইলিশ ৫০০ রুপিতে বিক্রি হচ্ছে।”

বেনাপোল কাস্টম হাউজের সহকারি কমিশনার উত্তম চাকমা বিষয়টি নিশ্চিত করে জানান, আজ সোমবার রাতের দিকে প্রথম চালানের ৩০.৫৬০ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানি হয়েছে। কাস্টম হাউজে কাগজপত্র দাখিল করার সাথে সাথে দ্রুততার সাথে ইলিশ মাছের চালানটি ভারতে পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.