৪ শতাংশ সুদে লবণচাষিদের ঋণ দিতে ৭ ব্যাংকে চিঠি

অর্থনীতি

কক্সবাজার প্রতিনিধি
13 May, 2020, 05:55 pm
Last modified: 13 May, 2020, 06:04 pm
সম্প্রতি কক্সবাজারের বিসিক লবণশিল্প উন্নয়ন কার্যালয় থেকে এ ব্যাপারে সোনালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, বেসিক ব্যাংক ও কর্মসংস্থান ব্যাংকে চিঠি পাঠিয়েছে।

লবণচাষিদের ৪ শতাংশ সুদে রেয়াতি সুবিধায় (সহজশর্তে) ঋণ দিতে কক্সবাজারে চলমান সাতটি ব্যাংককে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক)।

সম্প্রতি কক্সবাজারের বিসিক লবণশিল্প উন্নয়ন কার্যালয় থেকে দেওয়া চিঠিটি সোনালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক, বেসিক ব্যাংক ও কর্মসংস্থান ব্যাংকে পাঠানো হয়েছে।

বিসিক লবণশিল্প উন্নয়ন কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মুহাম্মদ হাফিজুর রহমান কর্তৃক মঙ্গলবার প্রেরিত চিঠিতে বলা হয়, চলতি মৌসুমে ২৮ হাজার ৭৯১ জন লবণচাষি ৫৭ হাজার ৭২২ একর জমিতে লবণ চাষ করছেন। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দেশের বিভিন্ন শিল্পখাতের মতো লবণশিল্পও ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এরপরও লকডাউনে স্থানীয় প্রশাসনের নির্দেশনায় ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে লবণ উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। ফলে প্রচুর পরিমাণে উৎপাদন হলেও চাষিরা এর উপযুক্ত মূল্য পাচ্ছেন না। বর্তমানে লবণের মূল্য উৎপাদন খরচের প্রায় অর্ধেক। এতে দেশীয় কৃষিভিত্তিক লবণশিল্প মারাত্মক ক্ষতির মুখে পড়েছে।

চিঠিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে বিশেষ প্রণোদনা ঘোষণা করেছেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ২০১৯-২০২০ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে লবণচাষিদের সহজশর্তে ঋণ প্রদানের নির্দেশনা রয়েছে। এতে লবণ চাষকে একটি উপখাত হিসেবেও দেখানো হয়েছে।

সামগ্রিক বিবেচনায় সরকার প্রদত্ত সুদ ক্ষতি পুনর্ভরণ করে লবণচাষিদের জন্য রেয়াতি সুবিধায় ৪ শতাংশ সুদহারে ঋণ প্রদানের সুযোগ রয়েছে।

তিনি আরও লিখেন, এ নীতিমালা এবং করোনাভাইরাসের প্রভাবে সৃষ্ট শিল্পখাতের ক্ষতি পুষিয়ে নিতে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় কৃষিপণ্যের উৎপাদনে জড়িত লবণচাষিদের ৪ শতাংশ সুদে রেয়াতি সুবিধায় (সহজশর্তে) ঋণ প্রদানের জন্য সংশ্লিষ্ট ব্যাংকগুলোর কক্সবাজার শাখার সহকারী মহাব্যবস্থাপকদের প্রতি বিসিকের পক্ষ থেকে এই অনুরোধ জানানো হলো।

সোনালী ব্যাংক কক্সবাজার আঞ্চলিক শাখার ব্যবস্থাপক ওসমান গণি বিসিকের চিঠিটি এখনো হাতে পাননি উল্লেখ করে বলেন, চিঠি পেলে প্রাতিষ্ঠানিক নিয়মে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.