১০ বছর পর ত্রিপুরায় ইলিশ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার বাংলাদেশের

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
03 October, 2021, 11:30 am
Last modified: 03 October, 2021, 11:39 am
“রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ইলিশ পাঠানোর অনুমতি দেওয়ার মাধ্যমে দুর্গাপূজার আগে ত্রিপুরাকে সেরা উপহার দিয়েছে বাংলাদেশ"।

দীর্ঘ দশ বছরের বিরতির পর ভারতের ত্রিপুরা রাজ্যে ইলিশ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো বাংলাদেশ সরকার।

টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, গত শুক্রবার ২ হাজার কেজি ইলিশের প্রথম চালান আগরতলা ইন্টিগ্রেটেড চেকপোস্টের (আইসিপি) মাধ্যমে ত্রিপুরায় পৌঁছেছে।

এর আগে, ত্রিপুরায় ইলিশের একটি ছোট চালান গিয়েছিল। তবে, অন্যান্য দেশগুলোকে বাংলাদেশ যে পরিমাণ ইলিশ সরবরাহ করেছিল তার তুলনায় এ রাজ্যে পাঠানো ইলিশের পরিমাণ নগণ্য ছিল বলে অভিযোগ আসে তখন।  

ত্রিপুরার উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেব বর্মা বলেন, "রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এবং আমাদের কাছে রপ্তানিযোগ্য ইলিশ পাঠানোর অনুমতি দেওয়ার মাধ্যমে দুর্গাপূজার আগে ত্রিপুরাকে সেরা উপহার দিয়েছে বাংলাদেশ। আমরা আশা করছি পূজার আগে ত্রিপুরার বাজারে আরও কিছু চালান আসবে। ফলে, শীঘ্রই ইলিশের দাম আরও কমানো হবে। বর্তমানে প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১২০০ টাকায়।" 

ইলিশের আমদানিকারককে মাছের স্বাস্থ্য সনদ দিয়েছিল বাংলাদেশ সরকার।
 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.