সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ শুক্রবার থেকে বিচ্ছিন্ন করবে বিটিআরসি

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
30 September, 2021, 05:30 pm
Last modified: 30 September, 2021, 08:03 pm
এ অবস্থায় 'মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের IMEI নম্বর (উদাহরণস্বরূপ KYD 123456789012345) লিখে ১৬০০২ নম্বরে প্রেরণের মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করে ক্রয় করার অনুরোধ' জানানো হয়েছে।

নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ আগামীকাল শুক্রবার (১ অক্টোবর) থেকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিটিআরসি এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'বিটিআরসি কর্তৃক জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সাথে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ/প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত/আমদানিকৃত মোবাইল ফোনের ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা, ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ করা এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে ১ জুলাই ২০২১ তারিখে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের (এনইআইআর) কার্যক্রম শুরু করা হয়েছে।'

'১ অক্টোবর ২০২১ তারিখ হতে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সকল অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।'

এ অবস্থায় 'মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের IMEI নম্বর (উদাহরণস্বরূপ KYD 123456789012345) লিখে ১৬০০২ নম্বরে প্রেরণের মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করে ক্রয় করার অনুরোধ' জানিয়েছে বিটিআরসি।

এছাড়াও 'বৈধভাবে বিদেশ থেকে ব্যক্তিগতভাবে আনীত অথবা ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত অনুমোদিত সংখ্যক মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের পূর্বে www.neir.btrc.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করার জন্য বিশেষভাবে অনুরোধ' জানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, 'কোনো আমদানিকারক বা স্থানীয়ভাবে মোবাইল ফোন হ্যান্ডসেট সংযোজন ও উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক অবৈধ হ্যান্ডসেট উৎপাদন কিংবা আমদানি না করার জন্য এবং কোনো বিক্রেতা কর্তৃক অবৈধ হ্যান্ডসেট বিক্রয় না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে। কোনো বিক্রেতা অবৈধ কোনো হ্যান্ডসেট বিক্রয় করলে ক্রেতার দাবি অনুযায়ী হ্যান্ডসেটের মূল্য ফেরত প্রদান করতে হবে। অবৈধ হ্যান্ডসেট উৎপাদন, আমদানি, ক্রয় কিংবা বিক্রয় করলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।'

বিটিআরসির ডিরেক্টর জেনারেল মো. শহিদুল আলম বলেন, "এখন থেকে নতুন অবৈধ ফোন নেটওয়ার্কে আসলে এসএমএস দেয়া হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধন না করলে ফোন বন্ধ করে দেয়া হবে।"

তিনি জানান, বিদেশ থেকে কেউ সর্বোচ্চ আটটি ফোন আনতে পারবেন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.