সবুজ অর্থনীতি ও কৃষি খাতে কাজ করতে আগ্রহী বাংলাদেশ-তানজানিয়া

বাংলাদেশ

ইউএনবি
16 November, 2021, 11:50 am
Last modified: 16 November, 2021, 12:03 pm
বাংলাদেশের মৎস্য খাত, জাহাজ নির্মাণ শিল্প এবং উদ্যানপালন খাত সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেছে তানজানিয়া।

অফিসিয়াল যোগাযোগ স্থাপনের মাধ্যমে কৃষি, সবুজ অর্থনীতি এবং অন্যান্য অর্থনৈতিক খাতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও তানজানিয়া।

বাংলাদেশের মৎস্য খাত, জাহাজ নির্মাণ শিল্প এবং উদ্যানপালন খাত সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেছে তানজানিয়া। বাণিজ্য ও অর্থনীতির উন্নয়নে ব্যবসায়ী প্রতিনিধিদলের বিনিময়ের গুরুত্বও তুলে ধরেন তারা।

সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তানজানিয়ার প্রাণিসম্পদ ও মৎস্যমন্ত্রী মাশিম্বা মাশৌরি এনদাকি এবং ব্লু ইকোনমি ও ফিশারিজ মন্ত্রী আবদুল্লাহ হুসেন কম্বো পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে সৌজন্য সাক্ষাত করেন এবং বৃহত্তর সহযোগিতার উপায় নিয়ে আলোচনা করেন।

দুই মন্ত্রী ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সভায় যোগ দিতে ঢাকা সফর করছেন। 

ড. মোমেন সফররত মন্ত্রীদের বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার বর্ণনা দেন।

তিনি উল্লেখ করেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ অসামান্য আর্থ-সামাজিক উন্নয়ন করেছে।

২০২১-২০২৩ মেয়াদে আইওআরএ সভাপতি হিসেবে বাংলাদেশকে সমর্থন করার জন্য ড. মোমেন তানজানিয়া সরকারকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সবার জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধিতে বিশ্বাস করে।

তিনি বলেন, বাংলাদেশ সৃজনশীল অর্থনীতিসহ অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে যার জন্য ইউনেস্কো বাংলাদেশকে ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার প্রদান করেছে।

বৈঠকে উভয়পক্ষ মৎস্য, পশুসম্পদ ও উদ্যানপালনসহ কৃষির বিভিন্ন খাতে সহযোগিতা করতে সম্মত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কৃষি ও আর্থ-সামাজিক ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে বলেও উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

এসময় মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে তানজানিয়া সরকারের সহযোগিতা কামনা করেন। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.