শতভাগ ঈদ বোনাসের দাবিতে গাজীপুরে পোশাকশ্রমিকদের মহাসড়ক অবরোধ

বাংলাদেশ

গাজীপুর সংবাদদাতা
19 May, 2020, 09:20 pm
Last modified: 19 May, 2020, 09:25 pm
শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশেপাশের সড়কগুলো অবরোধ করায় পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে কয়েকজন আহত হয়েছে।

গাজীপুরে শতভাগ ঈদ বোনাসসহ চলতি মাসের বেতন পরিশোধের দাবিতে ইভেন্স গ্রুপের দু'টি পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি, বিক্ষোভ ও ভাংচুর করেছে। 

শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশেপাশের সড়কগুলো অবরোধ করায় পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে কয়েকজন আহত হয়েছে। 

এছাড়াও আরো কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা প্রায় একই দাবিতে মঙ্গলবার সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে।

শ্রমিক ও স্থানীয়রা জানান, গাজীপুর সদর উপজেলার বাঘেরবাজার এলাকার ইভেন্স গ্রুপের তিনটি কারখানা রয়েছে। এরমধ্যে দু'টি কারখানা ইভিটেক্স এ্যাপারেলস ও ইভিটেক্স ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকরা শতকরা ৫০ভাগ ঈদ বোনাস দেওয়ার সরকারের ঘোষণাকে না মেনে তারা গত কয়েকদিন ধরে কর্তৃপক্ষের কাছে শতভাগ ঈদ বোনাসসহ চলতি মাসের বেতন পরিশোধের দাবি জানিয়ে আসছিল। শ্রমিকদের ওই দাবির প্রেক্ষিতে কারখানা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্তানুযায়ী শতকরা ৫০ ভাগ ঈদ বোনাস প্রদান এবং চলতি মে মাসের বেতন জুন মাসে পরিশোধের ঘোষণা দেয়। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। ওই দু'কারখানায় প্রায় চার হাজার শ্রমিক রয়েছে।

শ্রমিকদের দাবী মেনে না নেওয়ায় মঙ্গলবার দুপুরে নামাজের বিরতির পর ওই দুই কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। দীর্ঘক্ষণ অপেক্ষার পরও কর্তৃপক্ষের সাড়া না পেয়ে তারা কারখানা থেকে বাইরে বের হয়ে পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এসময় তারা পাশ্ববর্তী সড়কগুলোও অবরোধ করে দেয়। ফলে মহাসড়ক ও সড়কের উভয়দিকে যানবাহন আটকা পড়ে কয়েক কিলোমিটার পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। 

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করলে দু'পক্ষের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায়ে দুপুর আড়াইটার দিকে পুলিশ টিয়ার শেল ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এতে পুলিশ ও নারী শ্রমিকসহ অন্ততঃ ৭-৮জন আহত হয়েছে। 

প্রথম দফার এ ঘটনার পর শ্রমিকরা আবারো সংঘবদ্ধ হয়ে বিকেলে ওই মহাসড়কের উপর অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। সন্ধ্যা পর্যন্ত তারা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করে। পরে পুলিশের মধ্যস্থতায় মালিকপক্ষের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে নিয়ে শতভাগ ঈদবোনাস প্রদানের ঘোষণা দিলে শ্রমিকরা আন্দোলন প্রত্যাহার করে।

ওই গ্রুপের ইভিটেক্স অ্যাপারেলস ও ফ্যাশন লিমিটেডের মহাব্যবস্থাপক (জিএম) শেখ মনিরুজ্জামান বলেন, "সরকারি নির্দেশে আমরা অর্ধেক বোনাস দেওয়ার ঘোষণা প্রতিটি ফ্লোরের শ্রমিকদের জানিয়ে দিয়েছি। কিন্তু বহিরাগতরা নানা গুজব ছড়িয়ে ও শ্রমিকদের উস্কানি দিয়ে মঙ্গলবার এ ঘটনা ঘটিয়েছে। তারা শতকরা ৫০ভাগ ঈদ বোনাসের সরকারের সিদ্ধান্তকে না মেনে অযৌক্তিকভাবে শতভাগ ঈদ বোনাসের দাবিতে দিনভর বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে। একপর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শ্রমিক অসন্তোষের মুখে বিকেল সাড়ে ৫টার দিকে তাদের দাবি মেনে নিয়ে শতভাগ ঈদ বোনাস দেওয়ার ঘোষণা দেয় কারখানা কর্তৃপক্ষ। তবে শ্রমিকদের চলতি মে মাসের বেতন পরবর্তী মাসে (জুন) পরিশোধ করা হবে। শতভাগ ঈদ বোনাস দেওয়ার আশ্বাস পেয়ে শ্রমিকরা সড়ক অবরোধসহ তাদের আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে নিয়ে কারখানা এলাকা ত্যাগ করে।"

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, সড়কের উপর থেকে অবরোধকারীদের সরিয়ে দিতে লাঠিচার্জ বা টিয়ার সেল ছোড়া হয়নি। তবে দুপুর আড়াইটার দিকে অবরোধকারী শ্রমিকদের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর থেকে সরিয়ে দেওয়া হয়। এর কিছু সময় পর বিকেলে শ্রমিকরা পুনরায় মহাসড়কে এসে অবস্থান নিয়ে অবরোধ করে। একপর্যায়ে পুলিশের মধ্যস্থতায় মালিকপক্ষের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের আলোচনা হয়। কারখানা কর্তৃপক্ষ শতভাগ ঈদ বোনাস দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা তাদের আন্দোলন প্রত্যাহার করে এলাকা ত্যাগ করলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.