মোবাইল সেবা ও অপারেটরদের কার্যক্রম তদারকিতে ৭৭.৬৫ কোটি টাকা ব্যয়ে প্রযুক্তি কিনছে বিটিআরসি 

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
03 August, 2021, 09:05 am
Last modified: 03 August, 2021, 12:23 pm
এ বিষয়ে কানাডাভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান টিকেসি টেলিকম-এর সাথে ক্রয় চুক্তি স্বাক্ষর করেছে বিটিআরসি। চুক্তি অনুযায়ী ১৮০ দিনের মধ্যে টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপন করবে টিকেসি টেলিকম।

মোবাইল সেবার মান উন্নয়ন এবং মোবাইল অপারেটরদের কার্যক্রম তদারকিতে ৭৭.৬৫ কোটি টাকা ব্যয়ে টেলিকম মনিটরিং সিস্টেম কিনছে বাংলাদেশ।  

এ বিষয়ে সোমবার (২ আগস্ট ) কানাডা ভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান টিকেসি টেলিকম-এর সাথে একটি ক্রয় চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।  

চুক্তি অনুযায়ী ১৮০ দিনের মধ্যে টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপন করবে টিকেসি টেলিকম।

ক্রয় চুক্তিতে বিটিআরসি'র পক্ষে ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস বিভাগের পরিচালক মোঃ গোলাম রাজ্জাক ও টিকেসি টেলিকমের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সামির তালহামি স্বাক্ষর করেন।  

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ আফজাল হোসেন বক্তব্য প্রদান করেন।

বিটিআরসি'র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এতে সভাপতিত্ব করেন। বিটিআরসি'র ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৌশলী মোঃ মহিউদ্দিন আহমেদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিটিআরসি জানায়, এই অবকাঠামো স্থাপনের ফলে বিটিআরসি'র নীতিনির্ধারণী ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধিত হবে এবং সরকারের নিকট প্রতিবেদন পেশ ব্যবস্থা আরও দক্ষ এবং দ্রুত হবে।

এছাড়া, শহর এলাকার পাশাপাশি গ্রামাঞ্চল, দ্বীপ, হাওড়-বাওড়, উপকূলীয় অঞ্চল ও দুর্গম এলাকার টেলিযোগাযোগ নেটওয়ার্কের প্রকৃত অবস্থা তাৎক্ষণিক যাচাই করা সম্ভব হবে।

এতে করে অপারেটরদের নেটওয়ার্কের লাইভ মনিটরিং এর মাধ্যমে নেটওয়ার্কের সেবার মান আরো সুচারুভাবে যাচাই করা যাবে এবং গ্রাহক সেবার প্রকৃত অবস্থা জানা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

এছাড়া অপারেটররা বাস্তবে যেসকল ট্যারিফ বাস্তবায়ন করছে এবং এসকল ট্যারিফ প্যাকেজ বিটিআরসি কর্তৃক অনুমোদিত কি না অথবা গ্রাহকেরা অন্যায্যভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কি না তা যাচাই করা সম্ভব হবে এবং এ বিষয়ক অভিযোগসমূহের নিষ্পত্তি কার্যকরভাবে করা সম্ভব হবে।

প্রাকৃতিক দুর্যোগের কারণে নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হলে তা পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে। সরকারের বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ এবং নানাবিধ অবকাঠামোগত ব্যবস্থা ও সেবার সঠিক মান উন্নয়নে সিস্টেমটি কার্যকরী ভূমিকা পালন করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসি'র ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীর এবং টিকেসি টেলিকমের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সামির তালহামি বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসি'র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং মোবাইল অপারেটরদের প্রধান নির্বাহী কর্মকর্তাগণ ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।  
 
 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.