মানুষ সহযোগিতা না করলে করোনা পরিস্থিতি শোচনীয় হতে পারে: স্বাস্থ্য অধিদপ্তর

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
23 June, 2021, 04:50 pm
Last modified: 23 June, 2021, 04:57 pm
এমন অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং হাসপাতালে সেবাদান প্রক্রিয়া স্থিতিশীল রাখার উদ্দেশ্যে বিভিন্ন এলাকায় প্রশাসনের নেওয়া পদক্ষেপ মেনে না চললে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন রোবেদ আমিন। 

কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে মানুষ সরকারের গৃহীত কার্যক্রমে সহযোগিতা না করলে এবং স্বাস্থ্যবিধি মেনে না চললে বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতি শোচনীয় অবস্থায় চলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। 

বুধবার কোভিড-১৯ সংক্রান্ত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ আশঙ্কা প্রকাশ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন।

ডা. রোবেদ আমিন বলেন, গত সাত দিনের পরিসংখ্যান যাচাই করলে দেখা যায় সংক্রমণ ও মৃত্যুর  হার বেড়েই যাচ্ছে। বরিশাল বিভাগে গত এক সপ্তাহের ব্যবধানে কোভিড শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫০%, খুলনাতেও প্রায় ৫০%, চট্টগ্রামে ৪২% ও ময়মনসিংহে ৬১.৯ %। ঢাকাতেও শনাক্তের হার বেড়েছে। শুধু রাজশাহীতে কমে ১২.৯% হয়েছে।

এমন অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং হাসপাতালে সেবাদান প্রক্রিয়া স্থিতিশীল রাখার উদ্দেশ্যে বিভিন্ন এলাকায় প্রশাসনের নেওয়া পদক্ষেপ মেনে না চললে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন রোবেদ আমিন। 

রোবেদ আমিন বলেন, "ঢাকার চারপাশে যেসব জেলা থেকে করোনা রোগী আসার আশঙ্কা ছিল, সেই স্থানগুলোতে লকডাউন দেওয়া হয়েছে। সেই সব জেলা থেকে যদি ঢাকাতে রোগী আসা আমরা বন্ধ করতে পারি, তাহলে ঢাকায় লকডাউন দেওয়ার দরকার হবে না।"

"তবে পরিস্থিতি যদি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ঢাকার চারপাশ থেকে যদি রোগী আসতে থাকে, তাহলে এমন না-ও হয়ে পারে। ঢাকার করোনা পরিস্থিতি নাজুক হয়ে পড়তে পারে। সে ক্ষেত্রে লকডাউনের প্রয়োজন হবে," যোগ করেন তিনি। 

বর্তমানে করোনা দ্বিতীয় না তৃতীয় ঢেউ চলছে, এমন প্রশ্নের জবাবে রোবেদ আমিন বলেন, "আমরা এখনও করোনার দ্বিতীয় ঢেউ পার করিনি। কিন্তু আমরা যদি সংক্রমণ ৫ শতাংশের নিচে রাখতে পারতাম, তাহলে করোনা পরিস্থিতি ভালো থাকতো। এমন পরিস্থিতি যদি দুই থেকে তিন সপ্তাহ রেখে দিতে পারতাম, তাহলে ভালো হতো। কিন্তু আমার সেটি পারিনি। যে কারণে এটিকে দ্বিতীয় ঢেউ অথবার তৃতীয় ঢেউ যা-ই বলুন না কেন, সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে এটি ভালো খবর নয়।"

সারা দেশে লকডাউনের কোনো পরিকল্পনা রয়েছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এখন সারা দেশে নতুন করে লকডাউনের পরার্মশ দেয়নি। সারা দেশে লকডাউন তখনই দেওয়া হবে যখন সারা দেশে সংক্রমণের হার ১৫ থেকে ২০ শতাংশ হবে। এটি এখনও হয়নি।"

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.