ভারতের করোনা পরিস্থিতি থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত: স্বাস্থ্যমন্ত্রী 

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
06 May, 2021, 03:05 pm
Last modified: 06 May, 2021, 04:58 pm
'আমাদের এখানে ঈদ উপলক্ষে কেনাকাটা যেভাবে বাড়ছে, তাতে আমাদের অবস্থাও ভারতের মতো হতে পারে। ঈদে নতুন জামা আনন্দ দিতে পারে; তবে এই আনন্দ ট্র্যাজেডিতেও রূপান্তর হতে পারে।’

ভারতের করোনা পরিস্থিতি থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।  

বৃহস্পতিবার 'কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবিলায় করণীয় এবং অক্সিজেন সংকট উত্তরণের উপায়' শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা বলেন। আলোচনা সভাটির আয়োজন করে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন  (বিপিএমসিএ)।   

মন্ত্রী বলেন, 'জনসমাগম নিয়ন্ত্রণ করতে না পেরে আজকে ভারতের এই পরিস্থিতি। আমাদের এখানেও ঈদ উপলক্ষে কেনাকাটা যেভাবে বাড়ছে, তাতে আমাদের অবস্থাও ভারতের মতো হতে পারে। ঈদে নতুন জামা আনন্দ দিতে পারে তবে এই আনন্দ ট্র্যাজেডিতেও রূপান্তর হতে পারে'।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'ভারতের করোনা সংক্রমণ বাড়ার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। প্রতিবেশী রাষ্ট্র হিসেবে আমাদের সর্তক হতে হবে। ভারতেও করোনা নিয়ন্ত্রণে ছিল। তবে তারা স্বাস্থ্যবিধি না মেনে করোনার মধ্যে নির্বাচন, হোলি খেলা, বিয়ে অনুষ্ঠান করেছে। এ থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত'। 

তিনি বলেন, 'করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান লকডাউন বা বিধিনিষেধ ঈদুল ফিতর পর্যন্ত বাড়ানোয় ট্রেন ও লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে গণপরিবহন রাজধানী ও জেলার মধ্যে চলাচলের অনুমতি দেয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সারাদেশে গণপরিবহন বন্ধ রাখা হবে'।

'গত এক বছর ধরে আমরা করোনা মোকাবিলা করে আসছি। বিভিন্ন সময় বিভিন্ন প্রতিকূল পরিবেশ মোকাবেলা করে আসছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এখনও কিছু সংক্রমণ ও মৃত্যু হার কমে আসছে', যোগ করেন স্বাস্থ্যমন্ত্রী। 
 
 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.