দেশে এইডস রোগীর সংখ্যা ১৪ হাজার

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
01 December, 2019, 01:10 pm
Last modified: 01 December, 2019, 02:25 pm
এ বছর নতুন করে এইডস আক্রান্ত ৯১৯ জন রোগী শনাক্ত, এর মধ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ১০৫ জন।

দেশে মোট ১৪ হাজার এইডস রোগী রয়েছেন। এর মধ্যে ২০১৯ সালে দেশে নতুন করে এইডস আক্রান্ত ৯১৯ জন রোগী শনাক্ত করা হয়েছে। তাদের ১০৫ জন রোহিঙ্গা জনগোষ্ঠীর। নতুন আক্রান্তদের মধ্যে ১৭০ জন মারা গেছেন।

রোববার (১ ডিসেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর অধ্যাপক ড. মো সামিউল ইসলাম। মূল প্রবন্ধে তিনি বলেন, ১৯৮৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত দেশে এইডস আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৭৪ জন। এর মধ্যে মারা গেছেন এক হাজার ৩৪২ জন।

এবছর ২৭ হাজার ১৬৮ জন সাধারণ মানুষের এইডস পরীক্ষা এবং ৪১ হাজার ৩০৯ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

নতুন আক্রান্তদের মধ্য ৭৪ শতাংশ পুরুষ, ২৫ শতাংশ নারী ও ১ শতাংশ তৃতীয় লিঙ্গের। ২৫ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্য এইডস আক্রান্তের হার বেশি। নতুন আক্রান্তদের ৬০৫ জন অর্থাৎ ৭৪ দশমিক ৪২ ভাগ এই বয়সী।

দেশে বিবাহিতদের মধ্যে এইডস রোগী বেশি বলে উল্লেখ করা হয়।  নতুন আক্রান্তদের মধ্যে মোট ৫৮৭ জন এইডস রোগী বিবাহিত। নতুন আক্রান্তদের ১৭৫ জন অবিবাহিত, ১৭ জনের বিবাহ বিচ্ছেদ হয়েছে, ১০ জন বিধবা ও ৪ জনের বৈবাহিক পরিচয় মেলেনি।   

 

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.