চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের করোনার ভারতীয় ধরন শনাক্ত

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
29 May, 2021, 09:00 am
Last modified: 29 May, 2021, 10:43 am
চাঁপাইনবাবগঞ্জে সর্বাত্মক লকডাউন বহাল থাকবে।

চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের শরীরে করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে।

আক্রান্ত ব্যক্তিদের জিনোম সিকুয়েন্সিং করে এ সাতজনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয় বলে শুক্রবার রাতে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে পূর্বেই চাঁপাইনবাবগঞ্জ জেলায় লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। লকডাউনের মেয়াদ শেষ হবে আগামী ৩০মে। কিন্তু নতুন এ সংক্রমণের খবর জেলায় উদ্বেগ তৈরি করেছে।

তবে রাজশাহীতে লকডাউন দেয়া হবে কিনা সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশিদ আলম। তিনি বলেন যে,  চাঁপাইনবাবগঞ্জে চলমান লকডাউন বহাল থাকবে।

গত ১৮ই মে, প্রতিবেশী দেশ ভারত থেকে ফিরে আসার পর চাঁপাইনবাবগঞ্জ ও যশোর জেলায় তিন-চার জনের দেহে ভারতীয় ধরন শনাক্ত হয়।

এর আগে গত ৮মে বাংলাদেশের যশোরে প্রথম করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়। আক্রান্তদের প্রত্যেকেই কিছুদিন আগে ভারত থেকে ফিরেছিলেন।

স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, করোনার ভারতীয় প্রকরণটি অত্যন্ত সংক্রামক। আশঙ্কা করা হচ্ছে, সংক্রমিত ব্যক্তিরা ইতিমধ্যে তাদের সংস্পর্শে আসা অন্যান্যদের সংক্রমিত করে ফেলেছেন। স্বাস্থ্যবিধি মেনে না চলা হলে, এই ধরন দ্রুত জনসাধারণের মধ্যে ছড়িয়ে পড়বে। 

প্রসঙ্গত, করোনার সংক্রমণ রোধে বাংলাদেশ ভারতের সাথে সীমান্ত চলাচল বন্ধ ঘোষণা করলেও অনেক বাংলাদেশিই কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দেখিয়ে দেশে ফেরত আসতে সক্ষম হন। তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখা হয়েছিল।   

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.