গরিবের খাদ্য চুরি: কারও কারাদণ্ড, কেউ বহিষ্কার

বাংলাদেশ

টিবিএস ডেস্ক
16 April, 2020, 06:55 pm
Last modified: 16 April, 2020, 07:22 pm
দেশের কোথাও ত্রাণ চুরি বা আত্মসাতের খবর পেলে তাৎক্ষণিকভাবে অভিযান চালিয়ে দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনা হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, দেশের এই ত্রান্তিলগ্নে উপকারভোগীদের প্রাপ্য পণ্য নিয়ে কেউ দুর্নীতি করলে তাদেরকে কঠোরভাবে দমন করা হবে।

গরিবের প্রাপ্য খাদ্য চুরি রুখতে সতর্ক অবস্থানে পুলিশ-প্রশাসন। দেশের কোথাও ত্রাণ চুরি বা আত্মসাতের খবর পেলে তাৎক্ষণিকভাবে অভিযান চালিয়ে দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনা হচ্ছে।

খাদ্যবান্ধব কর্মসূচির পণ্য ন্যায্য মূল্যে বিক্রি না করে মজুদ করার কারণেও অনেককে গ্রেপ্তার হতে হয়েছে। চাল চুরির সঙ্গে সম্পৃক্ত থাকার দায়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ থেকে বহিষ্কৃত হয়েছেন পাবনার একজন। এর আগে তার রাজনৈতিক দল আওয়ামী লীগও তাকে দলীয় পদ থেকে বহিষ্কার করে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশের এই ত্রান্তিলগ্নে উপকারভোগীদের প্রাপ্য পণ্য নিয়ে কেউ দুর্নীতি করলে তাদেরকে কঠোরভাবে দমন করা হবে। 

প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট:

খাটের নিচে এভাবে লুকিয়ে রাখা হয়েছিল তেল। ছবি: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড

খাটের নিচে তেলের খনি!

এক বা দুই লিটার নয়; পুরো ১২৩৮ লিটার তেল বেডরুমের বক্স খাটের নিচে লুকিয়ে রেখেছিলেন তিন ব্যবসায়ী। বুধবার রাত সাড়ে ১০টায় রংপুর নগরীর পূর্ব পার্বতীপুর এলাকায় অভিযান চালিয়ে টিসিবির ১২৩৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করে নগর গোয়েন্দা পুলিশ। এ ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়।

মামলা হয়েছে তিনজনের বিরুদ্ধে। তবে তদন্তের স্বার্থে আরেকজনের নাম জানায়নি সংশ্লিষ্টরা।

গ্রেপ্তারকৃতরা হলেন, যে বাড়ি থেকে মালামাল উদ্ধার করা হয়েছে, সেই বাড়ির মালিক ও টিসিবি ব্যবসায়ী হানিফ মিয়া (৫৮) ও মালামাল সরবরাহকারী লালমিয়া (৫২)।

রংপুর মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের উপ-পুলিশ কমিশনার উত্তম প্রসাদ পাঠক জানান, বুধবার রাত সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত ব্যবসায়ী হানিফ মিয়ার বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় দুটি খাটের নিচে অবৈধভাবে মজুদ রাখা এক হাজার টিসিবির ২৩৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়।

এসব পণ্য কালোবাজার থেকে কিনে তারা বেশি দামে বিক্রি করে আসছিলেন। গ্রেপ্তারের পর তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

র‍্যাবের হাতে আটক দুই ইউপি সদস্য। ইনসেটে পলাতক চেয়ারম্যান

আওয়ামী লীগ নেতার বাড়িতে ১৮৪ বস্তা চাল

বরিশালের বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য এবং কেদারপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরে আলমের বাড়ি থেকে জেলেদের মধ্যে বিতরণের জন্য বরাদ্ধকৃত ১৮৪ বস্তা চাল উদ্ধার করা হয়েছে।

বুধবার দিবাগত রাত ১২টার দিকে কেদারপুর ইউনিয়নের স্টিমার ঘাট এলাকায় চেয়ারম্যান নূরে আলমের বাড়িতে বরিশাল র‌্যাব-৮ অভিযান চালায়। এ সময় ঘরের ভেতর থেকে ওই চালের বস্তাগুলো উদ্ধার করা হয়। তবে র‌্যাবের অভিযান টের পেয়ে বাড়ি থেকে আগেই পালিয়ে যান চেয়ারম্যান।

সরকারি চাল অন্যত্র বিক্রি: নারী ইউপি সদস্যের কারাদণ্ড

গাজীপুরের কাপাসিয়ায় এক ইউপি সদস্যকে সাতদিনের কারাদণ্ড ও অর্ধ লক্ষ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

হতদরিদ্রদের জন্য ১০ টাকা কেজি দরের চাল কারসাজির মাধ্যমে নিজের জিম্মায় রেখে কার্ডধারীর বাইরে বিক্রির অভিযোগে বুধবার কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসমত আরা এ দণ্ড প্রদান করেন।

দন্ডপ্রাপ্তের নাম বিলকিস বেগম (৪২)। তিনি চাঁদপুর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী আসনের সদস্য।

র‍্যাবের হাতে গ্রেপ্তার ইউপি চেয়ারম্যান কোরবান আলী সরদার। ছবি: দ্য বিজনেস স্ট্যান্ডার্ড

ত্রাণের চালসহ আটক সেই ইউপি চেয়ারম্যান বরখাস্ত

পাবনার বেড়া উপজেলার ঢালারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কোরবান আলী সরদারকে দল থেকে বহিস্কারের পর এবার চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বুধবার বিকেলে স্থানীয় সরকার বিভাগ তাকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে।

গত সোমবার রাত সাড়ে ১০টার দিকে সরকারি ত্রাণের ২২৯ বস্তা চালসহ কোরবান আলীকে আটক করে র‌্যাব। এ ঘটনার পরদিন কেন্দ্রীয় আওয়ামী লীগের নিদের্শনায় চেয়ারম্যান কোরবান সরদারকে প্রাথমিক পদসহ সকল পদ থেকে বহিষ্কার করে পাবনা জেলা আওয়ামী লীগ।

ময়মনসিংহে উদ্ধার করা চাল

৮০০ কেজি চালসহ দোকানি আটক

ময়মনসিংহের তারাকান্দায় খাদ্যবান্ধব কর্মসূচির ৮০০ কেজি চাল জব্দ করেছে পুলিশ। বৃহস্পতিবার দুপুরে উপজেলার গালাগাঁও ইউনিয়নের কাচারিবাজারে স্থানীয় এমদাদের দোকান থেকে এ চাল জব্দ করা হয়। 

তারাকান্দা থানার ওসি আবুল খায়ের জানান, গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে মজুদ করা চাল জব্দ করা হয়। এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। চালগুলো ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচির ডিলার, সাবেক ইউপি চেয়ারম্যান আবদুর রহমানের কাছ থেকে নেন এমদাদ। এ অনিয়মের সঙ্গে ডিলারের যোগসূত্র আছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

দুস্থদের চাল আত্মসাৎ, চেয়ারম্যান বরখাস্ত

সিরাজগঞ্জে দুস্থদের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাতের অভিযোগে রায়গঞ্জের পাঙ্গাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

দুস্থদের জন্য বরাদ্দকৃত সরকারি চাল ভুয়া মাস্টার রোলে বিতরণ দেখিয়ে দীর্ঘদিন ধরে তিনি আত্মসাৎ করছিলেন বলে অভিযোগ ওঠে। তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার বিভাগ বুধবার তাকে সাময়িক বরখাস্ত করে।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত প্রজ্ঞাপনের বরাত দিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.